সৌদি অস্ত্রবাহী জাহাজ ডকে ভিড়তে না দিতে তল্লাশিচৌকি

|

সৌদি আরবের সামরিক অস্ত্রবাহী একটি জাহাজকে ব্রিটিশ ডকে ভিড়তে না দিতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। তাদের অভিযোগ, উপসারগীয় দেশটি এখনও ইয়েমেন যুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটাচ্ছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে জানা গেছে, বাহরি ইয়ানবু নামের ওই জাহাজটি শিরনেস ডকের দিকে যাচ্ছে। এর আগে সেটির অ্যান্টওয়েরপ জাহাজঘাটায় ভেড়ার কথা ছিল। কিন্তু বিক্ষোভকারীরা সেখানে এই জাহাজটিকে ভিড়তে দেননি।

এই প্রতিবাদকারীরা নিজেদের ‘নাগরিক অস্ত্র পরিদর্শক’ বলে আখ্যায়িত করেন। যে কোনো অস্ত্রে প্রবাহ বন্ধে তারা একটি তল্লাশিচৌকি বসিয়েছেন।

এ মালবাহী জাহাজটি বুধবার সকালে কেন্টের শিয়ারনেস জাহাজঘাটায় থামার কথা ছিল। কিন্তু দুপুরেও উপকূল থেকে কয়েক মাইল দূরে অবস্থান করতে দেখা গেছে। জাহাজটি যাতে তীরে ঘেঁষতে না পারে তা প্রতিরোধে মানবাধিকার কর্মীরা সেখানে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অস্ত্র বাণিজ্যবিরোধী প্রচার ক্যাম্পেইন অ্যাগেইনেস্ট আর্মস ট্রেডের (সিএএটি) প্রতিনিধিত্ব করছে আইনি ফার্ম লেহ ডে। তারা ব্রিটিশ সরকারের আইনজীবীদের কাছে লিখেছেন যে, সৌদি আরব অস্ত্র রফতানি নিষেধাজ্ঞা মেনেই জাহাজের এই ব্যবসা হচ্ছে কিনা, তা পরিষ্কার করতে হবে। ইয়েমেন যুদ্ধে এসব অস্ত্র ব্যবহার হতে পারে।

সিএএটির অ্যান্ড্রু স্মিথ বলেন, জাহাজটিকে অবশ্যই ফিরে যেতে হবে। যদি এটি ইয়েমেন যুদ্ধে ব্যবহারের জন্য অস্ত্র বহন করে থাকে, তবে যুদ্ধাপরাধের জন্য ব্যবহৃত হতে পারে।

তিনি বলেন, ব্রিটেনের মতো অস্ত্র রফতানিকারক সরকারগুলো সৌদি একনায়কতন্ত্রকে শক্তিশালী করতে কেন্দ্রীয় ভূমিকা পালন করছে। সৌদির কাছে বিক্রি করে ইয়েমেনের বিপর্যয়কে তারা উসকে দিচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply