রোববার থেকে শুরু হতে যাচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৬’

|

রোববার (৯ ফেব্রুয়ারি) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৬’। প্রতিবছরের মতো এবারেও উৎসবে দুই বাংলার ধ্রুপদী এবং সমসাময়িক ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং ৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। পাশাপাশি প্রদর্শন করা হবে কালজয়ী চলচ্চিত্রের ফেস্টুন এবং চলচ্চিত্র কুশলীদের তথ্যচিত্র।

ভাষার মাসকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রতিবছর এ উৎসব পালন করে। বাংলা চলচ্চিত্র নিয়ে ১৯ তম আয়োজন এটি। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে সারাদিন ব্যাপী চলবে এ উৎসব।

৯ ফেব্রুয়ারি প্রকাশিত হবে অশনিসংকেত, ডুব সাঁতার, ফাগুন হাওয়া এবং সাথে থাকবে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র । ১০ ফেব্রুয়ারি প্রদর্শিত হবে গৃহযুদ্ধ, রুপান্তর, আসা যাওয়ার মাঝে, ইতি তোমারই ঢাকা। ১১ ফেব্রুয়ারি প্রদর্শিত হবে পরিণীতা, পুরষ্কার, ন-ডরাই, সত্তা। ১২ফেব্রুয়ারি প্রদর্শিত হবে দোসর, খরিজ, ভালোবাসা, আলফা। ১৩ ফেব্রুয়ারি প্রদর্শিত হবে অশিক্ষিত, বাংলা, এই ঘর এই সংসার, কাঠবিড়ালী। মাত্র ৩০টাকা মূল্যের টিকিটে ছবিগুলো উপভোগ করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর সভাপতি ফেরদৌস খান নির্ঝর বলেন, “আমরা চাই সকল শ্রেণি পেশার মানুষ যেন বড় পর্দায় বাংলা চলচ্চিত্র উপভোগ করতে পারে। এছাড়াও প্রতিদিনের প্রথম শো এর বাংলা ধ্রুপদী চলচ্চিত্রগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন। ”

এসময় ভাষা সৈনিক খোন্দকার আব্দুল মালেক শহীদুল্লাহর শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করেন সংগঠনটির সভাপতি নির্ঝর। তিনি জানান, ’আমার ভাষার চলচ্চিত্র’ উৎসবের ১৯তম আসরে বিক্রি হওয়া টিকিটের টাকার একটি অংশ মহান ভাষা সৈনিক আব্দুল মালেকের চিকিৎসার জন্য প্রদান করা হবে।”

উৎসবের শেষদিন প্রতিবারের মত উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হবে ‘হীরালাল সেন পদক’ প্রদান অনুষ্ঠান। বিগত বছরে মুক্তিপ্রাপ্ত সেরা চলচ্চিত্রটি ‘হীরালাল সেন পদক’ -এ ভূষিত হবে। উৎসব চলাকালীন পশ্চিম বাংলার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক অঞ্জন দত্ত (১২ ফেব্রুয়ারি), নির্মাতা হাসিবুর রেজা কল্লোল (১১ ফেব্রুয়ারি), ন ডরাই, ইতি তোমারি ঢাকা, কাঠবিড়ালী চলচ্চিত্রের কলা-কুশলী এবং প্রমুখ চলচ্চিত্র ব্যক্তিবর্গ উৎসবপ্রাঙ্গণে উপস্থিত থাকবেন।









Leave a reply