এবার ‘ভারত বাধা’ ডিঙাতে পারবে বাংলাদেশের যুবারা?

|

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আজ ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশের যুবারা। এখন পর্যন্ত যেমন খেলেছেন, তাতে আকবর আলীর দলকে নিয়ে আশাবাদী সবাই। ইতিহাসের পাতায় নাম লেখানোর সামর্থ আছে এই দলটির এমন বিশ্বাস গোটা টিম ম্যানেজমেন্টের।

বিশ্বকাপে না হলেও ফাইনালে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের মুখোমুখি হওয়াটা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের জন্য এবারই প্রথম নয়। গত আগস্টে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে এবং সেপ্টেম্বরে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সেদিনও শতরান করেন এবারের বিশ্বকাপের সেমিফাইনালে শতক হাকানো মাহমুদুল হাসান জয়। তবে তার সেই শতকের সদ্ব্যবহার করতে পারেনি বাংলাদেশ দল। ফলে ৪ উইকেটে ভারতের কাছে হার মানতে হয় জুনিয়র টাইগারদের।

এশিয়া কাপের ফাইনালে ব্যাটিং ব্যর্থতায় অল্পের জন্য শিরোপা ফসকায় বাংলাদেশের। টস জিতে ভারত প্রথমে ব্যাট করলেও মৃত্যুঞ্জয়, শামীম হোসেন আর সাকিবদের বোলিং তোপে ১০৬ রানে গুটিয়ে যায়।
জবাবে, ৭৮ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে আকবর আলীর দল। তবে প্রায় হারা ম্যাচে জয়ের স্বপ্ন দেখাতে থাকেন ২২ গজে থাকা তানজীম হাসান সাকিব ও রাকিবুল হাসান। কিন্তু জয় থেকে মাত্র ৬ রান দূরে থাকতেই আম্পায়ারে বিতর্কিত এক সিদ্ধান্তে সাজঘরে ফিরতে হয় সাকিবকে। বল ব্যাট স্পর্শ করার পরও এলবিডব্লিউ’র আবেদন গ্রহণ করেন আম্পায়ার আর তাতেই শিরোপা জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায় জুনিয়র টাইগারদের। তারপর একই ওভারে রাকিবুল আউট হয়ে সাজঘরে ফিরলে তীরে গিয়ে তরী ডোবে বাংলাদেশের যুবাদের।

এবার আরেকটি ফাইনালে আকবর আলীর দল। অতীতের দুঃস্বপ্ন ভুলে শিরোপা জয়ের জন্য মরিয়া হয়েই খেলবে তারা, এমনটাই জানালেন অধিনায়ক আকবর আলী। ভারতকে ফেভারিট মনে করলেও আত্মবিশ্বাসী তার দলের সামর্থ সম্পর্কে। শিরোপার স্বাদ নিয়ে তবে দেশে ফিরবে যুবারা এমন প্রত্যাশাই কোটি ভক্তের।









Leave a reply