একমাত্র বোনের মৃত্যুশোক বুকে নিয়েই বিশ্বকাপ জেতালেন আকবর

|

কত আবেগ বুকে চেপে মানুষকে কাজ করে যেতে হয়। খেলার মাঠে সেটি যেন আরও রূঢ় সত্য। ১৯৯৯ বিশ্বকাপ চলাকালে পিতাকে হারিয়েছিলেন ভারতীয় ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার। বাবার শেষকৃত্য শেষে মাঠে ফিরেই করেছিলেন সেঞ্চুরি। পিতাকে উৎসর্গ করেছিলেন সেটি। তেমনই ঘটনার পুনরাবৃত্তি ঘটালেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলী। তবে তিনি জিতলেন বিশ্বকাপ!

গত ২২ জানুয়ারি সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান আকবরের একমাত্র বড় বোন। প্রিয়জন হারানোর শোককে শক্তিতে পরিণত করেই ১৯ দিনের মাথায় দেশকে প্রথম বিশ্বকাপ জয়ের আনন্দে ভাসালেন আকবর আলী। ভাই ক্রিকেট ব্যাট নিয়ে মাঠে গেলেই জায়নামাজে বসে থাকতেন বড় বোন। দুই হাত তুলে দোয়া করতেন ছোট ভাইয়ের জন্য। ভাই যেন ভালো খেলে, সুস্থ শরীর আর জয় নিয়ে ফিরতে পারে। কিন্তু আকবরের এমন বীরত্বগাঁথা দেখে যেতে পারেননি বোন খাদিজা খাতুন।

১৮ জানুয়ারি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে আকবরদের প্রথম ম্যাচটাও দেখেছেন খাদিজা। কিন্তু ২২ জানুয়ারি সন্তান জন্ম দিতে গিয়ে চলে যান সব হিসেবের উর্ধ্বে। এত বড় শোকের কথা আকবরকে জানানোর সাহস পায়নি কেউ। খবরটা প্রথমে চেপেই রাখা হয়েছিল। কিন্তু যেভাবেই হোক আকবর তা জেনে যান।

২৪ জানুয়ারি পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পরপরই আকবর ফোন দিয়েছিলেন তার মেজ ভাইকে। বলেছিলেন, আপার মৃত্যু সংবাদটা কেন আমার কাছে চেপে গেলেন আপনারা? এই প্রশ্নের উত্তর হয়? আকবরের বাবা মোহাম্মদ মোস্তফা ছেলের কৃতিত্বে অশ্রু ধরে রাখতে পারেননি। মেয়ে হারানো শোকও কমছে না। তিনি যে বাবা।

কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শেষ চার নিশ্চিত করে বাংলাদেশ। সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জিতে স্বপ্নের ফাইনাল। বোনের মৃত্যুর শোক বুকে নিয়েই ম্যাচগুলো খেলেছেন আকবর। এই শোক ছুঁয়ে গিয়েছিল গোটা দলকেই। তারা যে এক সুতোয় গাঁথা!

ফাইনালে তো আকবর দিগ্বিজয় করলেন। রংপুরে আকবরের বাড়ির মানুষের সময়টা আসলেই অন্যরকম কাটছে। তার বাবা জানান, পাকিস্তান ম্যাচের একদিন আগে আমাদের একমাত্র মেয়ে মারা যায়। চার ভাইয়ের একটাই বোন। আকবর ছিল ওর বোনের কলিজার টুকরা। মৃত্যু সংবাদটা ওকে দিতে চাইনি। কিন্তু কীভাবে যেন পেয়ে যায়।

কিন্তু এই আকবর যে অন্য ধাতুতে গড়া। শোককে শক্তিতে পরিণত করার কথা মুখেই বলা যায়। আকবর তা করে দেখালেন। ১৯৯৯ বিশ্বকাপে ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার সেঞ্চুরি করে আকাশের দিকে তাকিয়ে যেন পিতাকে খুঁজছিলেন। আর আকবর পরম আরাধ্য বিশ্বকাপের জয়ের মাঝেই যেন প্রিয় বোনকে শ্রদ্ধা জানালেন। এজন্যই, তিনি আর দশজনের চেয়ে আলাদা। প্রথম বিশ্বকাপ জয়ী বাংলাদেশী অধিনায়ক। আকবর দ্য গ্রেট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply