বিবাদে জড়ানো বাংলাদেশ-ভারতের ৫ ক্রিকেটারকে শাস্তি

|

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনাল ম্যাচ শেষে বিবাদে জড়িয়ে পড়ার অপরাধে বাংলাদেশ ও ভারতের ৫ ক্রিকেটারকে দোষী সাব্যস্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসি।

দোষী ক্রিকেটারেদের মধ্যে রয়েছেন চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের তিন ক্রিকেটার তৌহিদ হৃদয়, শামীম হোসেন ও রাকিবুল হাসান। ভারতের দুজন হলেন, আকাশ সিংহ ও রবি বিশনি।

আইসিসি মঙ্গলবার ভোরে মিডিয়া রিলিজ দিয়ে এই ঘোষণা দেয়। ফাইনালের ফলাফলের পর বিবাদে জড়িয়ে যুবা ক্রিকেটাররা ভেঙ্গে ফেললেন আইসিসি কোড অফ কন্ডাক্ট এর ২.২১ ধারা। ভারতের রবি বিষ্ণুকে বেশি মাত্রায় বিবাদে জড়িয়ে পড়ার অপরাধে অতিরিক্ত হিসেবে ২.৫ ধারা ভঙ্গের অভিযোগে শাস্তি দেওয়া হয়।

শাস্তিপ্রাপ্ত বাংলাদেশি ক্রিকেটারেদের মধ্যে তৌহিদ হৃদয় ১০, শামীম ৮ ও রাকিবুল ৪টি ম্যাচ খেলতে পারবেন না। ওডিআই, টি-২০, অনূর্ধ্ব-১৯ বা এ দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা। ভারতের আকাশ ও রবি যথাক্রমে খেলতে পারবেন না ৮ ও ৫টি করে ম্যাচ। ম্যাচ রেফারি গ্রায়েম ল্যাবরয়ের এ শাস্তিতে দোষী পাঁচ ক্রিকেটারই সম্মতি দিয়েছেন।

এছাড়াও শাস্তি হিসেবে বাংলাদেশের তৌহিদ হৃদয় ৬ ডিমেরিট পয়েন্ট, শামীম হোসেন ৬ ডিমেরিট পয়েন্ট ও রাকিবুল হাসান ৫ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। ক্রিকেটারেদের এই শাস্তি পরবর্তী সিনিয়র বা অনূর্ধ্ব-১৯ পর্যায়ের আন্তজার্তিক ম্যাচ থেকেই কার্যকর হবে।

শাস্তির বিস্তারিত:

তৌহিদ হৃদয়- আচরণ বিধির ২.২১ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি ১০টি সাসপেনশন পয়েন্ট পেয়েছেন যা ৬টি ডিমেরিট পয়েন্টের সমতুল্য। তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত এটি থাকবে।

শামিম হোসেন- আচরণ বিধির ২.২১ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি ৮টি সাসপেনশন পয়েন্ট পেয়েছেন যা ৬টি ডিমেরিট পয়েন্টের সমতুল্য। তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত এটি থাকবে।

রকিবুল হাসান- আচরণ বিধির ২.২১ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি ৪টি সাসপেনশন পয়েন্ট পেয়েছেন যা ৫টি ডিমেরিট পয়েন্টের সমতুল্য। তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত এটি থাকবে।

আকাশ সিংহ- আচরণ বিধির ২.২১ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি ৮টি সাসপেনশন পয়েন্ট পেয়েছেন যা ৬টি ডিমেরিট পয়েন্টের সমতুল্য। তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত এটি থাকবে।

রবি বিষ্ণু- আচরণ বিধির ২.২১ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি ৫টি সাসপেনশন পয়েন্ট পেয়েছেন যা ৫টি ডিমেরিট পয়েন্টের সমতুল্য। তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত এটি থাকবে।

পাশাপাশি আচরণ বিধির ২.৫ অনুচ্ছেদ ভঙ্গের কারণে তিনি আরও ২টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। অর্থাৎ তার নথিতে আগামী দুই বছর পর্যন্ত মোট ৭টি ডিমেরিট পয়েন্ট থাকবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply