বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের জন্মদিনে পরিবার যা জানালো

|

ছাত্রলীগের নির্মম নির্যাতনের শিকারে অকালে ঝরে যাওয়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের জন্মদিন আজ। আবরারবিহীন প্রথম জন্মদিনে স্বভাবতই তার পরিবারের শোকের তীব্রতাটা বেশি।

আবরারে মা রোকেয়া খাতুন জানালেন, ১৯৯৮ সালে ১২ ফেব্রুয়ারি, যেদিন আবরারের জন্ম হলো, সেদিন ছিল বৃহস্পতিবার। বাংলা সনে মাঘ মাস। এক সপ্তাহ ধরে শীতের কুয়াশায় মোড়ানো ছিল চারপাশ। আর আবরার যেদিন জন্ম নেয়, সেদিন সূর্যটা শহরে আলো ছড়িয়েছিল। নিজের জন্মের সাড়ে তিন মাসের মধ্যেই বাবাকে হারিয়েছিলেন রোকেয়া খাতুন। তাই ছেলের জন্মের পর থেকে আবরারকেই আব্বু বলে ডাকতেন। আর আবরার ফাহাদ নামটা স্বামী বরকত উল্লাহর দেওয়া।

বড় ভাইয়ের জন্মদিনে ফেসবুকে আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন ছোট ভাই আবরার ফাইয়াজ। স্ট্যাটাসটি নিচে তা হুবহু তুলে ধরা হলো-

১২ ফেব্রুয়ারি ১৯৯৮। রাত ৯টার কাছাকাছি। কুষ্টিয়ার একটা হাসপাতালে জন্ম হয় ‘আবরার ফাহাদ রাব্বি’র। আজকে তার ২২ বছর পূর্ণ হতো; কিন্তু তা তো আর হলো না।

শুনেছি ছোটবেলায় জন্মদিন করা হতো আমাদের। কিন্তু বড় হওয়ার পর কখনো হয়নি। ভাইয়া এগুলো পছন্দ করতো না। তাই সাধারণত বাড়ির ভেতরেই আমরা ৩ জন মিলে কিছু করতাম। কিন্তু বড় হওয়ার সাথে সেটা শুধুই তারিখে পরিণত হয়। আমাদের ভেতরে ভালো মিল থাকলেও কখনো লজ্জায় ভাইয়াকে জন্মদিনের উইশও করা হয়নি। ও নিজেও করতে পছন্দ করতো না। কখনো করলেও খুশি হতো কিন্তু লজ্জায় তা প্রকাশ না করে একটা সিরিয়াস ভাব নিতো। মাঝে মাঝে হয়তো আম্মু কেক কিনে আনতো; সেটাই দুইজন কাটতাম। আর আম্মু রান্না করতো কিছু।

আজ ৪ মাস হয়ে গেল ও আর নেই আমাদের মাঝে। বেঁচে থাকলে হয়তো আজকেও কিছু হতো না। হয়তো শুধু বন্ধুদের ট্রিট দিত। একসাথে কেক কাটতো। কিন্তু সময় থাকতে তো আমরা মূল্য বুঝি না। তাই এখন এই তারিখগুলোয় তোর অস্তিত্বের সাথে জড়িয়ে গেছে।

শুধু একটা কথায় বলবো- যেখানে থাকিস ভালো থাকিস ভাইয়া। কখনো তো জন্মদিনে কিছু করতে পারলাম না।’

প্রসঙ্গত, ২০১৯ সালের ৭ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে ‘শিবির’ ট্যাগ দিয়ে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। আসামিদের গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি, তাদের সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। এই ঘটনার প্রেক্ষিতে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply