আরও ৩ বছর খেলতে চান কোহলি

|

বয়স ৩১। শরীর যেন ঠিক আগের মতো আর সাড়া দিচ্ছে না। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজে সেভাবে জ্বলে উঠতে পারেননি। বলা হচ্ছে ভারতের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির কথা। কিউইদের বিরুদ্ধে কুড়ি ওভারের সিরিজে মাত্র ১০৫ রান করেন তিনি। আর ৫০ ওভারের সিরিজে সর্বসাকুল্যে ৭৫ রান করেন ভারতীয় অধিনায়ক।

এতে আতঙ্কিত হয়ে পড়েছেন দেশটির ক্রিকেটপ্রেমীরা। তাহলি কি তুমুল ধারাবাহিক কোহলিরও ফর্ম পড়া শুরু হলো? এসবই ফুঁ দিয়ে উড়িয়ে দিলেনও অবসর সংক্রান্ত ভাবনা যে একেবারেই ভাবেন না ভারতের অধিনায়ক তাও নয়।

চলতি বছর অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। পরের বছরই আবার ভারতে বসবে একই টুর্নামেন্টের অষ্টম আসর। ২০২৩ সালে এখানেই অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এরপর ক্রিকেটের কোনো এক ফরম্যাট থেকে অবসর নিতে পারেন কোহলি। তাই বলে এখনই কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান না ভিরাট।

কোহলি বলেন, ক্রিকেটের তিন সংস্করণে আগামী তিন বছর চুটিয়ে খেলতে প্রস্তুত আমি। ৩৪ বা ৩৫ বছর বয়সে আমার ভাবনা অন্যরকম হবে। এ ব্যাপারে স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের কথা বলেছেন তিনি।

টেস্টই ক্রিকেটের সেরা ফরম্যাট, তা আগেও বলেছেন কোহলি। আবারও একই কথা বললেন তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট টুর্নামেন্ট বলে ভূষিত করেন মেন ইন ব্লুদের ব্যাটিং মায়েস্ত্রো। এতে ইঙ্গিত মেলে ক্যারিয়ারে শেষ সময়টা সাদা পোশাকেই বেশি দেখা যাবে তাকে।

তবে ক্রিকেট দল হিসেবে ভারত অতীতের চেয়ে অনেক বেশি সম্পন্ন বলে দাবি করেছেন কোহলি। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট দলের নেতা হওয়ায় আরও ভালো পারফরম্যান্স দেয়ার লক্ষ্যে তার ওপর চাপ বাড়ছে। সেটি স্বীকারও করে নিয়েছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply