সমন্বিত ভর্তি পরীক্ষা: ২৬ ফেব্রুয়ারির পর সিদ্ধান্ত জানাবে চবি

|

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার ব্যাপারে আগামী ২৬ ফেব্রুয়ারির পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

তবে, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৩৮ তম সভায় এখন পর্যন্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার প্রস্তাবনা পাশ হয়েছে বলে জানিয়েছেন একটি অনুষদের ডিনসহ দুজন অধ্যাপক।

বৈঠকে থাকা কয়েকজন শিক্ষকের সাথে কথা বলে জানা গেছে, আগামী ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকের পরই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় অংশ নেওয়া দুজন অধ্যাপক জানিয়েছেন, ‘একাডেমিক কাউন্সিলে সমন্বিত ভর্তি পরীক্ষার সকল দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বিচ্ছিন্ন ভর্তি পরীক্ষার শ্রম, অর্থ ও সময়ের ব্যয় কমাতে যে দৃষ্টিভঙ্গি দিয়েছেন, এর প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সম্মান জানিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ, ১৯৭৩ এর অধ্যাদেশের বিষয়টিকেও অক্ষুণ্ণ রাখতে হবে।

এছাড়াও সভায়, ভর্তি পরীক্ষা পরিচালনা, প্রশ্নপত্র প্রণয়ন, প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। সেইসাথে ঝুঁকিপূর্ণ পরীক্ষা কেন্দ্র, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক হুমকি ও প্রভাবের বিষয়গুলোও প্রাধান্য পেয়েছে আলোচনায়।









Leave a reply