লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদের স্বরণে নড়াইলবাসী

|

নড়াইল প্রতিনিধি
এ এক চোখ ধাঁধানো আয়োজন। একটি দুটি নয়, এক লাখ মোমবাতি জ্বেলে নড়াইলবাসী স্মরণ করছে অমর একুশের ভাষা শহীদদের। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’এই স্লোগান নিয়ে প্রতিবছরের মত এবারও বর্ণাঢ্য আয়োজন করেছে একুশর আলো উদযাপন পর্ষদ।

একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলনের সাথে সাথে মঞ্চে “আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি”এই গান দিয়ে শুরু হবে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনায় গণসঙ্গীত ও কবিতা। নড়াইলসহ বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী উপভোগ করবেন এই মনোহর দৃশ্য। একুশের আলো উদযাপন পর্ষদের উদ্যোগে ব্যতিক্রমধর্মী এই স্মরণানুষ্ঠানের আয়োজনের কথা এখন আর নড়াইলের মধ্যে নাই, এখন তা ছড়িয়ে গেছে সমগ্র বাংলাদেশ তথা বিশ্বের দরবারে। ভাষা শহীদদের স্মরণে এবারের লাখো মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে। এবার বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের দৃশ্য মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে তুলে ধরা হবে। এ খবর সংশ্লিষ্ঠ সূত্রের।

একুশ ফেব্রুয়ারি শুত্রবার সন্ধ্যায় সূর্যাস্তের সঙ্গে সঙ্গে ৬ টা ১৫ মিনিটে প্রজ্জলন শুরু হবে মোমবাতি। অন্ধকার ছাপিয়ে বাহারি ডিজাইনের আলোয় আলোকিত হয়ে যাবে বিশাল এই মাঠ। এই সাথে ভাষা দিবসের ৬৯তম বার্ষিকী উপলক্ষে নড়াইলের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ২০০টি ফানুষ ওড়াবে। শহীদ মিনার,জাতীয় স্মৃতি সৌধ, জাতীয় ফুল শাপলা, বাংলা বর্ণমালা, ও প্রজন্ম ৭১, শিখা অনির্বাণ আল্পনাসহ বিভিন্ন ঐতিহ্য তুলে ধরা হবে মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে।

ভাষা শহীদদের স্মরণে নড়াইলে এই ব্যতিক্রমী আয়োজন শুরু হয় ১৯৯৬ সালে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply