জানুয়ারিতে একাধিক শৈত্য প্রবাহ

|

চলতি জানুয়ারি মাসে দেশজুড়ে একাধিক শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র কর্তৃক প্রকাশিত পূর্বাভাস থেকে এ তথ্য জানা যায়।

জানুয়ারি ২০১৮ এর দীর্ঘ মেয়াদী পূর্বাভাসের তথ্য থেকে দেখা যায়, এ সময় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে একটি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এটি ৬-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মাঝারি, অথবা ৪-৬ মাত্রায় ডিগ্রি তাপমাত্রার তীব্র শৈত্য প্রবাহ হতে পারে।

পাশাপাশি দেশের অন্যত্র বয়ে যেতে পারে ২-৩টি শৈত্য প্রবাহ। এগুলো ৮-১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মৃদু, অথবা ৬-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মাঝারি শৈত্য প্রবাহ হতে পারে।

কুয়াশার পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসজুড়ে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে, এবং নদ-নদী অববাহিকায় মাঝারী বা ঘন কুয়াশা পড়তে পারে। এ ঘন কুয়াশা পরিস্থিতি কখনও কখনও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র হালকা বা মাঝারী কুয়াশা পড়তে পারে।

এ ছাড়া, দেশের সর্বত্র দুই বা একদিন বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও পূর্বাভাসে বলা হয়েছে। এর পরিমাণ এলাকা ভেদে ৬ থেকে ১৬ মিলিমিটার পর্যন্ত হতে পারে।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply