‘বাংলা ভালো ভাষাও নয় ভালোবাসাও নয়’ বিতর্ক নিয়ে কবীর সুমনের ক্ষোভ

|

কলকাতার এক এফএম রেডিও কর্তৃক ‘বাংলা ভালো ভাষাও নয় ভালোবাসাও নয়’ বিতর্ক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গায়ক, গীতিকার কবীর সুমন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করে এই তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি।

‘বাংলা ভালো ভাষাও নয় ভালোবাসাও নয়’ বিতর্ক নিয়ে তার মতামত জানতে চেয়ে ফোন পেলে গতকাল বৃহস্পতিবার এই ভিডিও প্রকাশ করেন। পাঁচ মিনিটের ভিডিওতে এমন বিতর্ক আয়োজনের জন্য ক্ষোভ, বিরক্তি ও আক্ষেপ প্রকাশ করেছেন। ভিডিওটি পাঁচ হাজারের ওপর শেয়ার হয়।

ক্ষোভ প্রকাশ করে ভিডিওতে কবীর সুমন বলেন-
“আমি কবীর সুমন। আমি ‘ভ্লগ’ করতে ভালোবাসি না। আবার করছি। করতে বাধ্য হচ্ছি। একটু আগেই একটা টেলিফোন এসেছিল আমার কাছে। একটি এফএম চ্যানেল থেকে বলা হলো একটা বিতর্কে অংশ নিতে। বিতর্ক এই রকম… ‘বাংলা ভালোবাসাও নয়, ভালো ভাষাও নয়’।
আজ বিশে ফেব্রুয়ারি। কাল একুশ। আমরা রয়েছি কলকাতায় যা বাংলা সংস্কৃতির প্রাণকেন্দ্র। আমাকে বলা হলো, ‘প্লিজ আপনি বলুন। তারকারা সবাই মত দিচ্ছেন।’ এই তারকারা নিশ্চয়ই তামিল বা তেলুগু নন। কাশ্মীরের নয়। তারা বাঙালি। আমি হাসব না কাদব!
জানতে চাইলাম, আমার মতো প্রবীণ নাগরিককে এটা জিজ্ঞেস করতে খারাপ লাগছে না?
ছেলেটি হার মানছে না। বলছে, ‘তারকারা সব মত দিচ্ছেন!’
আর আমি রেওয়াজ করে যাচ্ছি। কাল একুশে ফেব্রুয়ারি এক সমিতির ডাকে আমি বাংলা খেয়াল গাইতে যাবো।
তাহলে কি হেরে গেলাম আমরা?
আমরা হেরে গেলাম?
অনেক দিন আগে, ১৯৭৬ সালে জার্মানিতে (প্রয়াত কবি) শহীদ কাদরীর সঙ্গে আলাপ হয়েছিল আমার। উনি বলেছিলেন, ‘সুমন, সাংস্কৃতিক লড়াইয়ে আপনারা জিতে গিয়েছেন।’ আমি তাঁকে বলেছিলাম, বোধহয় নয়… বোধহয় নয়…
শহীদ বেঁচে গিয়েছেন। তাকে এ প্রশ্ন শুনতে হলো না…
আমি বেঁচে আছি। আজও বাংলায় বাহার রাগে খেয়াল রচনা করছি…”

https://www.facebook.com/100038939293919/videos/181395209835121/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply