বঙ্গবন্ধুকে ধারণ করাই দেশপ্রেম : ড. সাজ্জাদ হোসেন

|

বঙ্গবন্ধুকে ধারণ করাই দেশকে ভালবাসা এবং বঙ্গবন্ধুকে ধারণ করা মানেই দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতাবোধ থাকা বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। শনিবার বন্দরনগরী চট্টগ্রামে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন সোনার বাংলা, সোনার বাংলায় সোনার ছেলের কথাই বলা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ভালোভাবে পালনের জন্য ইউজিসিরি পক্ষ থেকে সকল বিশ্ববিদ্যালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

সাজ্জাদ হোসনে বলেন, বঙ্গন্ধুকে ধারণ করাই হলো দেশকে ভালোবাসা, বন্ধবন্ধুকে ধারণ করা মানেই হলো দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতেবোধ থাকা। সেই জায়গায় কাজ করতে হলে ছাত্রছাত্রীদের বেশি করে দেশের জন্য কাজ করতে হবে। দেশের জন্য কাজ করা মানেই হলো নিজের জন্য কাজ করা। নিজের জন্যই কাজ করা মানেই পরিবারের জন্য কাজ করা। তাই দেশের, নিজের ও পরিবারের জন্য কাজ করতে হলে যেই যেই বিষয়ে পড়াশুনা করেছে সেই বিষয়ে তাকে কাজ করতে হবে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের এ পরিচালক বলেন, আমাদের শিক্ষার্থীরা জন্য দেশের বাইরে যাচ্ছে তখন তারা ভালো করছে কিন্তু বাংলাদেশে কেন নয়? বাংলাদেশে কেন বিশ্ববিদ্যালয়গুলো পিছিয়ে থাকবে? আমরা কেন র্যাংকিংয়ে পিছিয়ে থাকব? আমাদের রিসোর্স তো কম নয়। আমাদের যারা শিক্ষক রয়ছেন, সহকর্মী রয়েছেন তারা সবাই ট্যালেন্টেড।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা ট্যালেন্টেড। বিদেশে গেলেই তারা ভালো করে। এখানে কেন আমরা পারব না? আপনাদের প্রতি অনুরোধ ইন্ডাস্ট্রির সঙ্গে কোলাবারেশন বৃদ্ধি করুন এবং এ ব্যাপারে কাজ করুন।

রিসার্স ফান্ড দেয়ার জন্য দেশের সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে চিঠি দেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সকল বিশ্ববিদ্যালয়গুলোকে যাতে প্রতিষ্ঠানগুলো সহযোগিতা করে সেজন্য আমি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করেছি, আবারও করব। কারণ তারা বলে, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো নাকি তাদের দরকারি স্কিলওয়ালা জনবল তৈরি করতে পারে না। আমি তাদের বলে তাহলে আপনারা কিছু টাকা পয়সা খরচ করুন। বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে গবেষণা করুন। গবেষণার কালচার তৈরি করুন। ইউজিসির চেয়ারম্যানও একই কথা বলেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও তিনি ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পর্ক বাড়ানোর তাগিদ দেন।

বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সাইন্স বিভাগের প্রধান নুরুল আবসারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. সারজ কান্তি সিং হাজারি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেইন প্রমুখ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply