মেলবোর্নের উইকেটকে ‘বাজে’ আখ্যা দিল আইসিসি

|

মেলবোর্নে অনুষ্ঠিত অ্যাশেজের  ৪র্থ ম্যাচের পিচকে বাজে তকমা দিলো আইসিসি। এর আগে অস্ট্রেলিয়ার কোনো উইকেট এ ধরনের সমালোচনার মুখে পড়েনি। শুধু উইকেটের নিন্দা করেই থেমে থাকেনি নিয়ন্ত্রক সংস্থাটি, ক্রিকেট অস্ট্রেলিয়াকে লিখিত জবাব দেওয়ার নির্দেশও দিয়েছে।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) উইকেট নিয়ে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে তার পর্যবেক্ষণে জানান, ‘৫ দিনে পিচের প্রকৃতির কোনো পরিবর্তন ছিলো না। এমনকি প্রাকৃতিকভাবে যে পরিবর্তনটা আসে সেটাও ছিলো না। যার ফলে ব্যাট ও বলের প্রতিযোগিতাটা ছিলো অসম।’

ম্যাচ রেফারির পাশাপাশি দুই দলের অধিনায়ক জো রুট এবং স্টিফেন স্মিথও নারাজ ছিলেন উইকেটের ধরন নিয়ে। বক্সিং ডে টেস্টের ঐ ম্যাচে দুই ইনিংসে ৩২৭ এবং ৪ উইকেট হারিয়ে ২৬৩ রান করেছিল অস্ট্রেলিয়া। অন্যদিকে, একমাত্র ইনিংসে ৪৯১ রানে অলআউট হয়েছিল ইংল্যান্ড। ম্যাচটি নির্বিষভাবে ড্র হয়। ২০ বছরের ইতিহাসে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার বক্সিং ডে টেস্ট ড্র হওয়ার ঘটনা ঘটেছে।

উইকেটের এমন বেহাল দশা নিয়ে সমালোচনায় মুখর হয়ে ওঠেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। এবারও আইসিসি’ও তাদের অসন্তোষের কথা জানালো। আগামী ১৪ দিনের মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়াকে উইকেট নিয়ে লিখিত জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে তারা।

‘বাজে’ আখ্যা পাওয়ায় সদ্য পাস হওয়া আইসিসির উইকেট এবং মাঠ বিষয়ক আইন অনুযায়ী ডিমেরিট পয়েন্ট যুক্ত হচ্ছে এমসিজি’র খাতায়। এই আইন অনুসারে, কোন ভেন্যু ৫ ডিমেরিট পয়েন্ট পেলে একবছরের জন্য এবং ১০ ডিমেরিট পয়েন্ট পেলে দুই বছরের জন্য আন্তর্জাতিক ম্যাচের জন্য অযোগ্য বিবেচিত হবে।

যমুনা অনলাইন: এএস/টিএফ









Leave a reply