করোনায় মারা গেলেন ইরানের সাবেক রাষ্ট্রদূত

|

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভ্যাটিকানে ইরানের সাবেক রাষ্ট্রদূত ও দেশটির বিশিষ্ট ধর্মীয় নেতা হাদি খোসরাশাহি মারা গেছেন। প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণের পর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৮১ বছর বয়সী এই কূটনীতিক। বুধবার তাকে হাসপাতালে নেয়া হয়েছিল। বৃহস্পতিবার দেশটির স্থানীয় গণমাধ্যম তাসনিমের বরাতে বার্তা সংস্থা আনাদুলু এমন খবর দিয়েছে।

পবিত্র শহর কোয়ামের একজন বিখ্যাত আলেম হিসেবে তার যথেষ্ট সুনাম ছিল। ইসলামিক গাইডেন্স মন্ত্রণালয়ে তিনি আয়াতুল্লাহ খামেনির একজন প্রতিনিধির দায়িত্ব পালন করেছিলেন।

এদিকে এই ভাইরাসে ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী ও একজন এমপি আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত দেশটিতে এই রোগে আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে আক্রান্ত হওয়া দেশগুলোর মধ্যে অন্যতম ইসলামিক প্রজাতন্ত্র ইরান। এখন এই ভাইরাসটি মহাদেশব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

তবে রোগটি ছড়িয়ে পড়ার ব্যাপারে কোনো রাগঢাক করা হচ্ছে না বলে সোমবার দাবি করেন উপমন্ত্রী ইরাজ হারিচি। সাংবাদিকদের সঙ্গে কথার বলার সময় তিনি শারীরিকভাবে অসুস্থতাবোধ করেন।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস।

ভাইরাসটি নির্ণায়ক বিন্দুতে পৌঁছেছে এবং এর মহামারি হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশের একের পর এক পদক্ষেপের মধ্যেই তেদ্রোস পরিস্থিতি মোকাবেলায় সরকারগুলোতে দ্রুত ও আরও জরুরি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply