ফ্যানদের তোপের মুখে ভিরাট কোহলি

|

সময়টা ভালো কাটছে না ভিরাট কোহলির। আবারও ব্যাট হাতে ব্যর্থ বিরাট কোহলি। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন টিম সাউদির বলে বাজেভাবেই আউট হয়ে গেলেন ভারতের অধিনায়ক। নিয়মিত রানের ফোয়ারা ছোটানো ভারতের অধিনায়কের ব্যাডপ্যাচ ভক্তরা মেনেই নিতেন। কিন্তু এর সঙ্গে আরও ভুল করেছেন কোহলি যারা প্রতিক্রিয়ায় তার সমালোচনায় মুখর হয়ে উঠেছে সবাই। ভারতের ইনিংসে অবশিষ্ট একমাত্র রিভিউটি নিয়ে নষ্ট করেছেন তিনি।

এর আগে, দিনের শুরুতেই মায়াঙ্ক আগরওয়াল একটি রিভিউ নিয়ে ফেলেছিলেন। টিম সাউদি নিশ্চিত ছিলেন কোহলির প্যাডে বল লাগার পরই তিনি আউট কিন্তু ভিরাটের সংশয় ছিল। তাই তিনি ক্রিজে থাকা চেতেশ্বর পূজারার সঙ্গে আলোচনা করে একদম শেষ মুহূর্তে ডিআরএসটি নিয়েই ফেলেন। যার ফলে নষ্ট হয় রিভিউ। বিরাটকে ফিরতে হয় প্যাভেলিয়নে। সঙ্গে সঙ্গেই সোশ্যাল মিডিয়ায় ভিরাটের সিদ্ধান্তের বিরুদ্ধে আলোচনা শুরু হয়ে যায়।

২০১৬ সাল থেকে টেস্টে ১৬ বার রিভিউ নিয়েছেন কোহলি। এর মধ্যে মাত্র দুবার সফল হয়েছেন, অর্থাৎ কোহলিকে আগে আউট দেওয়া আম্পায়ার নিজের সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হয়েছেন। কিন্তু বাকি ১৪ বার রিভিউ নেওয়ার ক্ষেত্রে কোহলির অদূরদর্শিতাই প্রকাশ পেয়েছে। সর্বশেষ ২০১৭-১৮ মৌসুমে শ্রীলঙ্কার বিপক্ষে কলকাতা টেস্টে রিভিউ নিয়ে সফল হয়েছিলেন কোহলি।

এই সফরে বিরাট কোহলির সর্বোচ্চ রান ৫১। এদিন তিনি মাত্র তিন রানই করতে পেরেছিলেন সাউদির বলে আউট হয়ে যাওয়ার আগে। এই নিয়ে চলতি সিরিজে সপ্তমবার বিরাট কোহলি ২০ রানের গণ্ডি পেরিয়ে যেতে পারলেন না।

২০১৪-র ফেব্রুয়ারি থেকে গত ২৪ ইনিংসে সব ফরম্যাটের ক্রিকেট মিলে কোহলির ব্যাট থেকে আসেনি কোনও সেঞ্চুরি। সবশেষ তিন সংখ্যার রান এসেছিল কলকাতায় বাংলাদেশের বিরুদ্ধে। সেখানে তিনি ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন। যার ফলে সদ্য আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়েও শীর্ষ স্থান হারিয়েছেন তিনি। শীর্ষে চলে গিয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ।

দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ হেরে ইতিমধ্যেই ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে ভারত। এই ম্যাচটা তাই কোহলির দলের কাছে আত্মসম্মানের।









Leave a reply