সাকিবকে ছাড়িয়ে গেলেন তামিম

|

প্রথম ওয়ানডেতে রেকর্ড ব্যবধানে জয় তুলে নিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিততে চান টাইগাররা। সেই লক্ষ্যে শুরুটা দারুণ করেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। উদ্বোধনী জুটিতে ৩৮ রান তুলে ফেলেন তারা। এরপর লিটন এবং শান্ত দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হলেও দারুণ ব্যাট করছেন তামিম।

এরমধ্যে একটি রেকর্ড নিজের করে নিলেন তামিম। টপকে গেলেন নিষেধাজ্ঞার কারণে বাইরে থাকা সাকিব আল হাসানের একটি রেকর্ড। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান এখন তার।

সাকিব জিম্বাবুইয়ানদের বিপক্ষে ৪২ ইনিংসে করেছেন ১৪০৪। ৪০ ইনিংসে তাকে ছাড়ালেন তামিম। মঙ্গলবার তিনি জিম্বাবুয়ের বিপক্ষে ১৩৯৮ রান নিয়ে খেলা শুরু করেন। তৃতীয় স্থানে থাকা মুশফিকের রান ৪৩ ইনিংসে ১৩০৫।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। প্রথম ম্যাচেও টস জেতেন তিনি।

এ ম্যাচে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশে নেই পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। আগের ম্যাচে জিম্বাবুয়েকে ব্যাট-বল হাতে উড়িয়ে দেন তিনি। নেই কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানও। দু’জনকেই বিশ্রাম দেয়া হয়েছে।

তাদের স্থানে দলে ফিরেছেন দুই ডানহাতি পেসার শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন। গেল বছর জুলাইয়ে শ্রীলঙ্কায় সবশেষ খেলেন শফিউল। আর আল-আমিন সবশেষ খেলেন ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে।

জিম্বাবুয়ে একাদশে নেই নিয়মিত অধিনায়ক চামু চিবাবা। চোটে ছিটকে গেছেন তিনি। তার জায়গায় দলকে নেতৃত্ব দেবেন শন উইলিয়ামস। এ ম্যাচ দিয়েই একাদশে ফিরেছেন তিনি। বাদ পড়েছেন পেসার ক্রিস এমপোফু। তার স্থলাভিষিক্ত হয়েছেন চার্লটন টিসুমা। আর অসুস্থতার কারণে এ ম্যাচেও খেলছেন না ক্রেইগ আরভিন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply