করোনার প্রভাবে বন্ধ হলো সিকিম

|

করোনার করাল গ্রাস ইতোমধ্যেই আছড়ে পড়েছে ভারতে। বিভিন্ন রাজ্যে মোট ২৮ জন করোনা আক্রান্ত রোগী ধরা পড়ার পরে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে ভারত সরকার। এরই অংশ হিসেবে বিদেশিদের জন্য সিকিমে প্রবেশ নিষিদ্ধ করলো সেখানকার প্রশাসন। আজ সিকিমের স্বরাষ্ট্র দফতর কর্তৃক প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ জানান যুগ্ম সচিব পরিনা গুরুং।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে যাওয়া আটকাতে আজ থেকে সিকিমে ইনার লাইন পারমিট ইস্যু করা হবে না। এই সিদ্ধান্ত সিকিমের পার্শ্ববর্তী দেশ ভুটানসহ সকল বিদেশি নাগরিকের জন্যও প্রযোজ্য। একইসাথে আরেক পর্যটন আকর্ষণ নাথুলা পাসের প্রবেশাধিকার নিষিদ্ধ করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দেয়া হয়েছে।

এই নির্দেশের ফলে বাংলাদেশিরাও পরবর্তী নির্দেশ পাওয়ার আগ পর্যন্ত এই রাজ্যে প্রবেশ করতে পারবেন না।

উল্লেখ্য, সিকিম ভারতের নিয়ন্ত্রিত দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য। ২০১৮ সালের ২২ নভেম্বর থেকে বিদেশি পর্যটকদের জন্য সিকিম খুলে দেয়া হয়। এরপর ভ্রমণপিপাসু বাংলাদেশিদের ঢল নামে হিমশীতল এই রাজ্যে। মার্চ থেকে মে মাস সিকিমে বেড়াতে যাওয়ার আদর্শ সময়। আর পর্যটন মৌসুমেই প্রবেশাধিকার নিষিদ্ধ হওয়ায় সিকিমের স্বাভাবিক জনজীবন ও ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply