‘দিগ্বিজয়ী নারী’দের অভিবাদন জানালো যমুনা টেলিভিশন

|

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যে পালিত হয়েছে এবারের নারী দিবস। ব্যতিক্রম ছিল না যমুনা টেলিভিশনও। দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা দিয়ে তো বটেই পাশাপাশি ফুলেল শুভেচ্ছা বিনিময় ও কেক কেটে দিনটি উদযাপন করেছে দেশের শীর্ষ সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেলটি।

বিকেলে বার্তাকক্ষে কর্মব্যস্ততার মাঝেই কাটা হয় বিশাল আকৃতির কেক। প্রতিষ্ঠানটির নারী সংবাদকর্মীরা এসময় কর্মক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। তারা বলেন, গণমাধ্যমকর্মী হিসেবে প্রতিদিন নারীর প্রতি নির্যাতন, হয়রানিসহ নানান ধরনের নেতিবাচক খবর আমরা পেয়ে থাকি। বিশ্বজুড়ে নারীর অগ্রগতি ও মর্যাদা অর্জনের লক্ষ্যে অনেক পথ পাড়ি দেওয়া এখনো বাকি। তবে আমরা আনন্দিত যে আমাদের কর্মক্ষেত্র নারীবান্ধব।

জনপ্রিয় সংবাদ উপস্থাপক টুম্পা হাসান বলেন, আমরা চাই শুধু এই একটি দিন নয়, প্রতিটি দিনই আমরা নারীর প্রতি সহানুভূতিশীল ও সংযত মানসিকতা ধারণ করে চলতে পারি। পাশাপাশি, নারী ও পুরুষের মধ্যে কোনো নেতিবাচক প্রতিযোগিতা না থাকে।

এসময় পুরুষ সহকর্মীরা প্রত্যয় ব্যক্ত করেন আরও বেশি নারীবান্ধব পরিবেশ নিশ্চিতে সহযোগিতা করার। পরে নারী কর্মীদের বিশেষ উপহার দিয়ে অনুপ্রাণিত করে যমুনা টেলিভিশন কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির প্রধান বার্তা সম্পাদক ফাহিম আহমেদ তার প্রতিক্রিয়ায় বলেন, নারীদের জন্য সারা বছরই নিরাপদ ও কর্মপোযোগী পরিবেশ নিশ্চিত করে যমুনা টেলিভিশন। আজকের মতো ৩৬৫ দিনই নারীদের জন্য আনন্দময় করতে চাই আমরা। নারী এবং পুরুষ সহকর্মীদের মাঝে ন্যূনতম পার্থক্য করে না যমুনা টেলিভিশন। এখানে যোগ্যতার ভিত্তিতে সবাই যার যার মতো করে এগিয়ে যায়।

যমুনা টেলিভিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাচ্ছেন একজন নারী- অ্যাসাইনমেন্ট এডিটর রোকসানা আনজুমান নিকোল। তিনি মনে করেন, নারীর চ্যালেঞ্জ সর্বক্ষেত্রেই। কোনো কিছু তো এই সমাজ, জগতের বাইরে নয়। সেই জায়গায় কর্মক্ষেত্রেও নারীকে ‘নারী হিসেবে’ বাড়তি কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। তবে গণমাধ্যমে সেটি কিছুটা কম। কারণ এখানে উদার চিন্তার মানুষের সংখ্যা বেশি।

তিনি মনে করেন, তার কর্মক্ষেত্র যমুনা টেলিভিশন কর্তৃপক্ষ নারী কর্মীদের জন্য সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতে সচেষ্ট। এখানে যোগ্যতার ভিত্তিতে নারী কর্মীদের মূল্যায়ণ করা হয়ে থাকে। এটিকে ধরে রাখার তাগিদ দেন তিনি। পাশাপাশি, নারীরা যেন পুরুষতন্ত্রের দোষে দুষ্ট হয়ে না পড়েন সে বিষয়ে নারীদের সতর্ক থাকা দরকার বলে মনে করেন তিনি।

এদিকে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাত ৯টায় সম্প্রচারিত হয় যমুনা টেলিভিশনের বিশেষ অনুষ্ঠান ‘দ্যা উইমেন’। যেখানে বিভিন্ন ক্ষেত্রে সফল তিনজন নারী তাদের পথচলার গল্প শুনিয়েছেন। তারা হলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ড. রাবিয়া ভূঁইয়া, সামিট কমিউনিকেশন্স লিমিটেডের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং শারমিন জামান ও গ্রামীণফোনের হেড অব ইনোভেশন ফারহানা ইসলাম।

এছাড়া, রাতে যমুনার টেলিভিশনের টক শো ২৪ ঘণ্টার বিশেষ পর্ব ‘সমতার পৃথিবী’ সাজানো হয়েছে দিবসটিকে ঘিরে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply