মাজদার হোসেন মামলা থেকে ড. কামাল ও ব্যারিস্টার আমীরুলকে প্রত্যাহার

|

বিচার বিভাগ পৃথকীকরণ সংক্রান্ত মাসদার হোসেন মামলা পরিচালনার জন্য ড. কামাল হোসেন ও ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে যে ক্ষমতা (ওকালতনামা) দেয়া হয়েছিল তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে নিম্ন আদালতের বিচারকদের সংগঠন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন।

সংগঠনটি মনে করে, বিচারকদের জন্য বানানো শৃংখলা ও আপিল বিধিমালা খোদ আপিল বিভাগ গ্রহণ করার পরও এ নিয়ে সমালোচনা গ্রহণযোগ্য নয়। আজ বুধবার ‘বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশন’ এক বৈঠকের পর গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বিষয়টি তুলে ধরা হয়েছে।

সংগঠনের সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব স্বাক্ষরিত সে বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. কামাল হোসেনসহ জ্যেষ্ঠ ছয় আইনজীবী সম্প্রতি এক বাণীতে বিধিমালা নিয়ে যেসব মন্তব্য করেছেন তা মাজদার হোসেন মামলা নিয়ে রাজনীতি করারই নামান্তর। এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকতে আইনজীবীদের প্রতি আহ্বান জানানো হয় বিজ্ঞপ্তিতে।

১৯৯৯ সালে মাজদার হোসেনের মামলার রায়ে বিচার বিভাগ আলাদা করার ১২ দফা নির্দেশনা দেয়া হয়। তার ভিত্তিতে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনাটি ছিল। গত বছরের ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়।









Leave a reply