সাংবাদিক আরিফের সাজার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

|

মধ্যরাতে বাড়িতে হানা দিয়ে ধরে নিয়ে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালতের কারাদণ্ড দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে হাইকোর্টে।

রোববার সকালে বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদের পক্ষে আইনজীবী ইশরাত হাসান রিটটি দায়ের করেন। ইশরাত হাসান জানান, হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রশিদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে।

রিটকারী ইশরাত হাসান জানান, রিটে ফৌজদারি কার্যবিধি, ভ্রাম্যমাণ আদালত আইন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন এবং সংবিধানের ৩১, ৩২, ৩৫ ও ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার মধ্যরাতে কুড়িগ্রামের বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি আরিফুল ইসলামকে মাদকবিরোধী অভিযানে আটকের দাবি করা হয়। পরে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। অভিযানের সময় মাদকসহ আরিফুলকে আটক করা হয়েছে বলে দাবি করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রিন্টু বিকাশ চাকমা।

তবে আরিফুল ইসলামের স্ত্রী মোস্তারিমা সরদার বলেছেন, মধ্যরাতে বাড়ির দরজা ভেঙে রুমে ঢুকে আরিফকে জোর করে ধরে নিয়ে যাওয়া হয়। কোনো মাদক পাওয়া যায়নি।

রোববার সকালে জামিন হয় সাংবাদিক আরিফের। যদিও তার পরিবারের পক্ষ থেকে জামিনের আবেদন করা হয়নি। এ ঘটনায় ইতিমধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। কুড়িগ্রামের ডিসি সুলতানা পারভীনকে প্রত্যাহার করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply