করোনাভাইরাসের আয়ু কতক্ষণ?

|

চীনসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৮৩৯ জনে পৌঁছেছে। আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ৫৬ হাজার ৫৫৮ জনে। এই ভাইরাসের ভয়ানক সংক্রামক প্রকৃতির কারণে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সারাবিশ্বে শতাধিক স্থানে শনাক্ত করা হয়েছে করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও ইতিমধ্যে নোভেল করোনাভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করেছে।

প্রশ্ন জেগেছে এই ভাইরাসের আয়ু কতক্ষণ? মানবদেহে ১৪ দিন পর্যন্ত এই ভাইরাসের প্রভাব থাকতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ভাইরাসটিকে তামার ওপর চার ঘণ্টা অবধি টিকে থাকে। কার্ডবোর্ডে টিকে থাকে ২৪ ঘণ্টা পর্যন্ত। এছাড়া প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলে দু-তিন দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস।

জার্নাল অব হসপিটাল ইনফেকশনে প্রকাশিত আরেকটি গবেষণা থেকে জানা গেছে, মার্স, সার্স ও করোনাভাইরাস ও এন্ডেমিক হিউম্যান করোনাভাইরাস গ্লাস, প্লাস্টিক বা ধাতুর মতো নির্জীব পৃষ্ঠে বাঁচতে পারে প্রায় ৯ দিন পর্যন্ত।

তবে জীবাণুনাশক দিয়ে ১ মিনিটের মধ্যেই এই ভাইরাস নিষ্ক্রিয় করা যায়। তবে সেই জীবাণুনাশকে ৬২-৭১ শতাংশ ইথানল, ০.৫ শতাংশ হাইড্রোজেন পারক্সাইড বা ০.১ শতাংশ সোডিয়াম হাইপোক্লোরাইট থাকতে হবে।

এই ভাইরাস নিয়ে এতো শঙ্কার মূল কারণ এটি থেকে রক্ষা পাওয়ার জন্য এখনও কোনো ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তাই প্রতিরোধই হচ্ছে এই রোগ থেকে বাঁচার অন্যতম উপায়। সেক্ষেত্রে ঘন ঘন সাবান ও পানি দিয়ে সঠিকভাবে হাত ধোয়া ও কিছু স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ বিশেষজ্ঞদের। প্রয়োজনে মাস্ক পরতে হবে। এড়িয়ে চলতে হবে যত্রতত্র স্পর্শ।

তথ্যসূত্র: বোল্ডস্কাই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply