মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রীর চিঠি

|

মুজিববর্ষ উপলক্ষে কোমলমতি শিক্ষার্থীদের উদ্দেশে লিখেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিঠিতে তিনি শিশুদের প্রতি শুভেচ্ছা ও ভালোবাসা জানান। তাদের বাবা-মায়ের প্রতি সালাম ও ভাইবোনদের প্রতি স্নেহ পৌঁছে দিতে অনুরোধ করেছেন। একইসাথে পাড়া-প্রতিবেশীদের প্রতিও শুভেচ্ছা জানাতে অনুরোধ করেছেন। চিঠিতে তিনি বঙ্গবন্ধুর জন্ম, রাজনৈতিক জীবন ও স্বপ্ন নিয়ে শিশুদের ধারণা দেন।

শিশুদের ‘বন্ধু’ সম্বোধন করে প্রধানমন্ত্রী জাতির পিতাকে হত্যার নির্মম কাহিনী বর্ণনা করে বলেন, তাকে হত্যার মাধ্যমে কেউ সত্যকে মুছে দিতে পারেনি বরং কোটি কোটি মুজিবের জন্ম হয়েছে। এসময় বঙ্গবন্ধুর ত্যাগের মহিমায় বিশ্বের দরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল হওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী।

চিঠির শেষদিকে শিশুদের প্রতি মন দিয়ে লেখাপড়া করে মানুষের মতো মানুষ হয়ে দেশ ও মানুষের সেবা করার আহ্বান জানান। সেইসাথে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে সোনার বাংলাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে চিঠিতে বলেন-

‘সোনামণি, জাতির পিতার কাছে আমাদের অঙ্গীকার, তাঁর স্বপ্নের সোনার বাংলা আমরা গড়বই। আর সেদিন বেশি দূরে নয়। পিতা ঘুমিয়ে আছেন টুঙ্গিপাড়ার সবুজ ছায়াঘেরা মাটিতে পিতামাতার কোলের কাছে। তিনি শান্তিতে ঘুমান। তাঁর বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

আমরা জেগে রইব তাঁর আদর্শ বুকে নিয়ে। জেগে থাকবে মানুষ—প্রজন্মের পর প্রজন্ম—তাঁর স্বপ্নের সোনার বাংলাদেশ। জাতির পিতার দেওয়া পতাকা সমুন্নত থাকবে চিরদিন।

তোমরা মন দিয়ে পড়ালেখা করবে, মানুষের মত মানুষ হয়ে দেশ ও মানুষের সেবা করবে।

জয় বাংলার জয়, জয় মুজিবের জয়, জয় বঙ্গবন্ধুর জয়। ইতি, তোমারই শেখ হাসিনা।”









Leave a reply