আইসল্যান্ডে আইন পাশ: নারীকে পুরুষের চেয়ে কম বেতন দিলে শাস্তি


নারী ও পুরুষের মাঝে সমতা ও ব্যবধান কমাতে পুরুষের চেয়ে নারীর কম বেতন দেয়াকে আইন করে অবৈধ ঘোষণা করলো আইসল্যান্ড। বিভিন্ন দেশে নারী-পুরুষের মাঝে বৈষম্য অবৈধ থাকলেও আইসল্যান্ড প্রথম দেশ যেখানে একই পদে নারী-পুরুষের মাঝে শুধুমাত্র লিঙ্গের কারণে বেতন কম দেয়াকে আইনগতভাবে অবৈধ ঘোষণা করা হলো।

আইনানুযায়ী কোম্পানিগুলোকে সরকারের কাছ থেকে প্রত্যয়নপত্র নিতে হবে যে, তাদের কোম্পানিতে নারী পুরুষের মাঝে কোন বেতন বৈষম্য নেই। এই আইন আগামী সোমবার থেকে কার্যকর হবে। যেসব কোম্পানির ২৫ জন নিয়মিত কর্মচারী আছেন সেসব কোম্পানিকে অবশ্যই প্রত্যয়ন নিতে হবে। আর যেসব কোম্পানির ২৫০ এর ওপর কর্মচারী আছে তাদের এবছরের মধ্যে অবশ্যই প্রত্যয়ন নিতে হবে। আর যারা আইন ভঙ্গ করবে শাস্তি হিসেবে প্রতিদিন তাদেরকে ৫০০ ডলার করে জরিমানা দিতে হবে।

উল্লেখ্য, আইসল্যান্ড গত কয়েক বছর ধরেই জেন্ডার বৈষম্য কমানোর আন্দোলন করে আসছে। গত নয় বছর ধরে ওয়াল্ড ইকোনমিক ফোরামের বিশ্ব জেন্ডার গ্যাপ রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে লিঙ্গ-সাম্য বজায় রাখা দেশ হল আইসল্যান্ড। এমনকি আইসল্যান্ডের আইন সভার অর্ধেক সদস্য হলো নারী। তবুও দেশটির ওয়েলফেয়ার মন্ত্রণালয় অনুযায়ী এখনও নারীরা পুরুষের থেকে ২০ শতাংশ কম বেতন পেয়ে থাকে। আইসল্যান্ডের সরকার আগামী ২০২২ সালের মধ্যে এই পার্থক্য কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

টিবিজেড/









Leave a reply