করোনা: জেরুজালেমে একসাথে প্রার্থনা করলো ইহুদি-খ্রিস্টান-মুসলমান

|

বিশ্বজুড়ে সব হিসেবনিকেশই উল্টে দিয়েছে করোনাভাইরাস। বাড়ছে লাশের মিছিল। করোনা থেকে মানবজাতির রক্ষার জন্য এবার জেরুজালেমে একসঙ্গে প্রার্থনায় বসলেন ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্মের নেতারা। সেমেটিক এ তিন ধর্মাবলম্বীরা জেরুজালেমকে পবিত্র শহর হিসেবে বিবেচনা করে আসছে। এ প্রার্থনায় তিন ধর্মের নেতারা ছাড়াও দ্রুজ ও বাহাইদের প্রতিনিধিরাও ছিলেন

বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে এই সম্মিলিত প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে বলে খবর ভ্যাটিকান নিউজের।

কোভিড-১৯ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক চলছে। সারা দুনিয়ায় উদ্বেগের মধ্যেই শহরটির মেয়র এ মিলিত প্রার্থনার উদ্যোগ নেন। প্রার্থনার আগে ভ্যাটিকান রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে তিন ধর্মের আত্মিক বন্ধনের গুরুত্ব তুলে ধরেন ফ্রান্সিসকান কাস্টোডিয়ান অব দ্য হোলি ল্যান্ড ফাদার ফ্রান্সেসকো প্যাটন।

তিনি বলেন, মহামারি ঠেকাতে সর্বশক্তিমান ঈশ্বরের কাছে আমরা একসঙ্গে প্রার্থনা করবো। আমাদের ধর্মবিশ্বাসের উৎস এক, এ কারণে এ ধরনের প্রার্থনা খুবই গুরুত্বপূর্ণ। একই উৎসকে ধন্যবাদ জানিয়েই নিজেদের বিশ্বাস ও আস্থা নিয়ে আমরা ঈশ্বর ও সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করবো।

এর আগে, গত ২১ মার্চ চার্চ অব দ্য হোলি সেপুলক্রের নেতারা লাতিন, গ্রিক অর্থোডক্স ও আর্মেনিয়ানরা যৌথ প্রার্থনার আহ্বান জানিয়েছিলেন। তারা বলেন, বিপজ্জনক এ পরিস্থিতিতে ইব্রাহিমের সন্তানরা একসঙ্গে প্রার্থনা করে সর্বশক্তিমানের কাছে ক্ষমা ও সুরক্ষা চাইতে পারে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া সংক্রামক করোনাভাইরাস বিশ্বজুড়ে তাণ্ডব ছড়াচ্ছে। সবশেষ তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে ৬ লাখ ১৪ হাজার ৭৩ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ২৩৮ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৩৭ হাজার ২৭১ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply