করোনা সংক্রমণ ঘটতে পারে বাসনপত্র থেকেও: জেনে নিন নিরাপদ কোনগুলি

|

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণ রুখতে আমরা বাড়িতে কী ধরনের বাসনপত্র ব্যবহার করছি, আর সেগুলি যথাযথ ভাবে পরিষ্কার করা হচ্ছে কি না সেটাও কিন্তু খুব গুরুত্বপূর্ণ। চিকিৎসকেরা বলছেন, কোন ধরনের বাসনপত্র আমরা ব্যবহার করব, সেটা আগে জেনে নেওয়া দরকার।

আগে আমরা বাড়িতে তামা বা পিতলের থালা, বাটিতে খেতাম। এখন আর বাড়ির রান্নাঘরে বা ডাইনিং টেবিলে তামা বা পিতলের থালা, বাটি, গ্লাস দেখা যায় না। তার জায়গায় চলে এসেছে স্টেনলেস স্টিল, অ্যালুমিনিয়াম, কাচের বা আনব্রেকেব্‌ল পদার্থে তৈরি ডিশ, প্লেট, বাটি, এমনকী গ্লাসও। জল খাওয়ার জন্য বাড়িতে প্রায়ই ব্যবহার করি প্লাস্টিকের বোতল। দিনের পর দিন একই বোতলের পানি পান করি।

কিন্তু চিকিৎসকেরা বলছেন, করোনা সংক্রমণের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে রান্নাবান্না ও খাওয়ার বাসনপত্র নির্বাচনে অনেক বেশি সতর্ক হতে হবে। সেগুলি সব সময় পরিষ্কার, পরিচ্ছন্ন রাখার ব্যাপারে আরও বেশি যত্নবান হতে হবে।

চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানাচ্ছেন, সবচেয়ে ভাল স্টেনলেস স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসনপত্রে রান্নাবান্না করা। আর স্টেনলেস স্টিল, কাচ বা আনব্রেকেব্‌ল পদার্থে তৈরি ডিশ, প্লেট, বাটিতে খাওয়াদাওয়া করা। গ্লাসও কাচের হলেই সবচেয়ে ভাল। তবে এই সব পদার্থে তৈরি ডিশ, প্লেট, বাটি, গ্লাস সব কিছুই এখন আরও ভাল ভাবে ধুয়ে ও মুছে নিতে হবে।

অরিন্দমের কথায়, “এখন স্টেনলেস স্টিলের বোতলও পাওয়া যায়। তাতেই পানি খাওয়া ভাল। আর যদি প্লাস্টিকের বোতলে পানি খেতেই হয়, তা হলে এক থেকে দু’দিন অন্তর সেই বোতল ফেলে দিয়ে নতুন বোতল এনে তাতে জল ভরে রাখা উচিত। না হলে বোতলের নীচে থিতিয়ে পড়া অংশে ব্যাকটেরিয়া বা ভাইরাস আস্তানা গাড়তে পারে।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply