‘মাম মিটিংয়ে আছি, রুমে ঢুকবে না’

|

করোনাভাইরাস উল্টে দিয়েছে সারা পৃথিবীর হিসেবনিকেশ। ঘরে সময় কাটাচ্ছেন অধিকাংশ মানুষ। অনেকেই বাড়িতে থেকে করছেন অফিসের কাজ। তবে, মা-বাবাদের জন্য বাড়িতে থেকে কাজ করাটাও চ্যালেঞ্জিং। সন্তানদের সময় দিতে হয়, নানা আবদার মেটাতে হয়, দিতে হয় হাজারো ক্রিয়েচিভ প্রশ্নের জবাব। এর মাঝেও কাজের সময় বের করে নিতে এক মায়ের অভিনব কৌশল নজর কেড়েছে।

বাড়িতে বসে অফিসের কাজ করার সময় সন্তানরা যেন বিরক্ত না করে তার উপায় খুঁজে বের করেছেন সেই মা। রেডিইটের একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, সাদা কাগজে সন্তানদের উদ্দেশে কিছু লিখে দরজায় আটকে দিয়েছেন ওই মা। কাগজে তিনি লিখে রেখেছেন, ‘মাম ইজ ইন অ্যা মিটিং (৯.৩০-১১)। ডু নট এনটার’ অথাৎ ‘মা সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত মিটিংয়ে আছে। রুমে ঢুকবে না।’

শুধু তাই নয়, সন্তানদের সম্ভাব্য প্রশ্নের উত্তরও তিনি লিখে দিয়েছেন কাগজে। কারণ অনেক সময় দেখা যায়, শিশুরা খেলনা বা অন্য জিনিসপত্র কোথায় রাখে, তা মাকে খুঁজে দিতে হয়। তাই সেই সব সম্ভাব্য প্রশ্নের উত্তরে লেখা ছিল ওই কাগজটিতে।

সেই সঙ্গে রাত্রে কী খাওয়া হবে এই প্রশ্নের উত্তরও লিখে রেখেছেন তিনি। যদিও রাত্রে কী খাওয়া হবে তা, মা নিজেও জানেন না বলে লিখে দিয়েছেন ওই কাগজে।

এমনকি আলাদা করে একটি বক্সে শুধুমাত্র একটি ‘না’ লেখা রয়েছে, অর্থাৎ বাকি যা প্রশ্ন শিশুরা করতে পারে, তিনি তার উত্তর জানেন না। মায়ের এমন কাণ্ডে মজার মন্তব্য করছেন নেটিজেনরা। একজন লিখেছেন, আমার সব থেকে ওই ‘না’ উত্তরটা পছন্দ হয়েছে।

করোনা যে কত বিচিত্র অভিজ্ঞতার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে মানুষকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply