ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার ভুল উপস্থাপন; স্বাস্থ্য অধিদপ্তরের দুঃখ প্রকাশ

|

স্বাস্থ্য অধিদপ্তরের (বৃহস্পতিবার) ব্রিফিংয়ে ভুলক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিটি উপজেলায় দুটি করে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের নির্দেশনার কথা উল্লেখ করা হয়েছে। বৃহস্পতিবার রাতে এক জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এজন্য স্বাস্থ্য অধিদপ্তর আন্তরিকভাবে দুঃখিত বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকৃতপক্ষে গতকাল ০১ এপ্রিল ২০২০ প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন চিকিৎসক পেশাজীবী সংগঠন এবং স্বাস্থ্য  কর্তৃপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে একটি সভায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে কোভিড -১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার পরামর্শ দেয়া হয়। এর ফলে, দেশে করােনাভাইরাসের সংক্রমণ সম্পর্কে অধিকতর সঠিক ধারণা সৃষ্টি হবে বলে মত প্রকাশ করা হয়। এর প্রেক্ষিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত এবং কার্যক্রম গৃহিত হয়। বিষয়টি সঠিকভাবে উপস্থাপিত না হওয়ায় স্বাস্থ্য অধিদপ্তর আন্তরিকভাবে দুঃখিত।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আজ সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা মহানগরীর ৯টি এবং ঢাকার বাইরে ৫টি আরটি- পিসিআর পরীক্ষা কেন্দ্র পরীক্ষা করেছে। সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা নগরীর বাইরে ৪০টি জেলার সংগৃহিত তথ্য অনুযায়ী ২৬৭টি নমুনা সংগৃহিত হয়েছে। দেশের বিভিন্ন পিসিআর পরীক্ষা কেন্দ্র কর্তৃক ১০০টি নমুনা সংগ্রহ করা হয়েছে।আইইডিসিআর পৃথকভাবে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ১০০টি নমুনা সংগ্রহ করেছে। কাজেই সর্বমােট ৪৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। বাকি ২৪টি জেলার নমুনা সংগ্রহের তথ্য এখনও হাতে আসেনি। সংগৃহিত নমুনাগুলাে সম্ভাব্য দ্রুততম সময়ে পরীক্ষা করা হবে এর পরবর্তীতে সংশ্নিষ্ট ক্ষেত্রে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply