তাল আফার পুনরুদ্ধারে সেনা অভিযান

|

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা সর্বশেষ শহরগুলোর অন্যতম তাল আফার পুনরুদ্ধারে অভিযান শুরু করেছে দেশটির সেনাবাহিনী।

রোববার এক টেলিভিশন ভাষণে এ অভিযানের ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

আইএস জঙ্গিদের ‘আত্মসমর্পণ অথবা মৃত্যু’- এ দুটির একটি বেছে নিতে হবে ঘোষণা দিয়ে তিনি বলেন, দায়েশকে (আইএস) আমরা কোনভাবেই ছাড় দেবো না।

কালো সামরিক উর্দি পরে অভিযানের আগে দেয়া ভাষণে আবাদি সেনা সদস্যদের উদ্দেশ্যে বলেন, সাহসের সাথে আইএসকে ধাওয়া করুন। পুরো পৃথিবী আপনাদের সঙ্গে আছে।

এর কয়েক ঘন্টা আগে ইরাকি বিমান বাহিনী তাল আফারের বাসিন্দাদের উদ্দেশ্যে আকাশ থেকে লিফলেট ছেড়ে শহরবাসীকে আসন্ন হামলার জন্য প্রস্তুত হতে সতর্ক করে। লিফলেটে বলা হয়, “আল্লাহর ইচ্ছায় যুদ্ধ আসন্ন এবং বিজয় আসছে।”

স্থল অভিযানের প্রস্তুতির জন্য কয়েকদিন ধরে শহরটির আইএস অবস্থানগুলোর ওপর বোমাবর্ষণ করে আসছে ইরাকের যুদ্ধবিমানগুলো। জুলাইয়ে ইরাকে আইএসের প্রধান শক্তিকেন্দ্র মসুল পুনুরুদ্ধারের পর তাল আফারের দিকে নজর দেয় ইরাকি সেনাবাহিনী।

মসুল থেকে ৮০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত শহরটি দীর্ঘদিন ধরে কট্টরপন্থী সুন্নি বিদ্রোহীগোষ্ঠীটির শক্তিকেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু জুনেই আইএস-নিয়ন্ত্রিত অন্যান্য এলাকাগুলো থেকে তাল আফারকে বিচ্ছিন্ন করে ফেলা হয়।

/কিউএস









Leave a reply