করোনা আক্রান্তের পরিসংখ্যান: তালিকায় এগিয়ে ধূমপায়ীরাই

|

ধূমপায়ীরা করোনায় বেশি আক্রান্ত হচ্ছে বলে উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) এক পরিসংখ্যানে। কারণ করোনা সরাসরি শ্বাসযন্ত্রকে আক্রমণ করে। ফলে যাঁরা ধূমপান করেন তাঁদের আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েকগুণ বেশি।

ডাব্লিউএইচও বারবার ধূমপান ছেড়ে দেওয়ার অনুরোধ করে বিশ্ববাসীকে। এদিকে করোনা যখন ক্রমশ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে তখনও তামাকজাত দ্রব্যের চাহিদা তুঙ্গে। এবার বিশ্বজুড়ে করোনা আক্রান্তদের পরিসংখ্যান বলছে আক্রান্তরা বেশিরভাগই ধূমপায়ী।

চিন, ইতালি, স্পেন, আমেরিকায় আক্রান্তদের হিসেব বলছে আক্রান্তদের অধিকাংশই ধূমপায়ী। ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এর প্রকাশিত সমীক্ষায় এটাই স্পষ্ট। সংস্থাটি কারণ হিসেবে জানায় কেন ধূমপায়ীদের অসুস্থ হয়ে পড়ার প্রবণতা বেশি?

ফুসফুসে সরু সরু চুলের মতো সিলিয়া থাকে। এগুলো ধুলোবালি থেকে জীবাণু, সব কিছু থেকে ফুসফুসকে রক্ষা করত। কিন্তু ক্রমাগত ধুমপান করলে এই সিলিয়াগুলো নষ্ট হয়ে যায়। ফলে জীবাণু প্রতিরোধ ক্ষমতা তাদের থাকে না। তাই ধূমপান করলে যক্ষা, নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জার মতো রোগে তাড়াতাড়ি আক্রান্ত হন ধূমপায়ীরা। আর করোনা তো সরাসরি ফুসফুসেই আক্রমণ করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply