করোনা আতঙ্কে মানসিক চাপ মুক্ত থাকতে কী করবেন

|

বিশ্ব যেখানে করোনার ভয়াল থাবায় ভীত। সেখানে মানুষের মানসিক চাপও বৃদ্ধি পাচ্ছে। এদিকে দেশে করোনায় মোট ১৩ জনের মৃত্যু ও ১১৭ জন আক্রান্ত হয়েছেন।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তথ্য অনুযায়ী, সোমবার দুপুর পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৫১৪ জনের। আর বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৭৫ হাজার ৮৫৬ জনে। এদের মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৬২ হাজার ৯৯৯ জন।
করোনাভাইরাসে মানসিক চাপ মুক্ত থাকতে কী করবেন তার কিছু উপায়।

১. করোনাভাইরাস সংক্রমণের ভীতি থেকে অবসাদে ভােগা, মনের উপর বাড়তি চাপ
তৈরি হওয়া, হতবিহ্বল হয়ে পড়া, আতংকিত হওয়া বা রেগে যাওয়া স্বাভাবিক।

২. এই সময় আপনি যাদের উপর আস্থা রাখতে পারেন তাদের সাথে কথা বলুন, পরামর্শ
নিন। স্বজন আর বন্ধুদের সাথে যােগাযোগ রাখুন।

৩. আপনি যদি বাড়িতে থাকতে বাধ্য হােন, তাহলে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। সুষম খাদ্য গ্রহন করুন, পর্যাপ্ত পরিমাণ ঘুমান, হালকা ব্যায়াম করুন এবং বাসায় পরিবারের সদস্যদের সাথে ভালো সময় কাটান। আর বন্ধুবান্ধব বা স্বজনদের সাথে ইমেইল, টেলিফোন বা সামাজিক যােগাযোগ মাধ্যমের সাহায্যে যােগাযোগ করুন।

৪. ধূমপান, তামাকজাত দ্রব্য, এলকোহল বা অন্য কােনো নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করে
আপনার মনের চাপ দূর করার চেষ্টা করবেন না। নিজের উপর যদি খুব বেশি চাপ বা স্ট্রেস বোধ করতে থাকেন তবে নিকটস্থ্যকর্মীর সাথে কথা বলুন। যদি প্রয়োজন হয় তবে কিভাবে কার কাছ থকে, কােথায় আপনি শারীরিক বা মানসিক সমস্যার জন্য সাহায্য গ্রহণ করবেন, তার আগাম পরিকল্পনা করে রাখুন।

৫. কেবলমাত্র সঠিক তথ্য সংগ্রহ করুন। বিশ্বাসযোগ্য সূত্র থেকে এমন তথ্য নিন, যেগুলো আপনাকে ঝুঁকি সম্পর্কে সচেতন করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সাহায্য করবে। তথ্যের এমন একটি বিশ্বাসযোগ্য বিজ্ঞানসম্মত উৎস ঠিক করে রাখুন যে কেবলমাত্র সেগুলোর উপর ভরসা করবেন- যেমন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট বা সরকার হতে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

৬. দুশ্চিন্তা আর অস্থিরতা কমাতে আপনি এবং আপনার পরিবার প্রচার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ আর এর পরিণতি নিয়ে বিপর্যস্তকর সংবাদ শােনা বা দেখা কমিয়ে
দিন।

৭. অতীতে প্রতিকূল পরিস্থিতি মােকাবেলায় আপনার দক্ষতাগুলোর কথা আবার মনে করুন। সেই অভিজ্ঞতার আলোকে করোনাভাইরাস সংক্রমণের সময় আপনার মানসিক চাপ কমাতে পূর্বের দক্ষতাকে কাজে লাগিয়ে ভালো থাকার চেষ্টা করুন।

সূত্র: আইইডিসিআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply