করোনা: ব্রিটেন প্রধানমন্ত্রীর কিছু হলে সরকার চলবে কীভাবে?

|

করোনাভাইরাস মহামারি গত ৭৫ বছর তো বটেই, কারও কারও মতে গত এক শতাব্দীর সবচেয়ে নজিরবিহীন সংকটে ফেলেছে ব্রিটেনকে। কিন্তু এই ভয়াবহ সংকটের সময় দৃশ্যপটে নেই প্রধানমন্ত্রী। তিনি লণ্ডনের এক হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে শয্যাশায়ী।

তাহলে দেশ চলবে কিভাবে? এই জরুরী সংকটের সময় রাষ্ট্রপরিচালনার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কে নেবেন? কিভাবে নেবেন? সরকারের নেতৃত্ব কে দেবেন?

সরকারের একজন মন্ত্রী অবশ্য দাবি করেছেন, সরকার বেশ বলিষ্ঠ, দ্রুত এবং দক্ষতার সঙ্গেই তাদের সিদ্ধান্ত গ্রহণ করে যাচ্ছে, দায়িত্বে যিনিই থাকুন না কেন।

টেলিভিশন চ্যানেলগুলোতে, রেডিও টকশোতে উপস্থাপকরা কোন লুকোছাপা না করে সরাসরি সরকারের মন্ত্রীদের কাছে প্রশ্ন রাখতে শুরু করেছেন- যদি প্রধানমন্ত্রীর কিছু হয়, যদি তিনি শারীরিকভাবে অক্ষম হয়ে পড়েন, তখন কী ঘটবে? কে সরকারের দায়িত্ব নেবে?

ডোমিনিক রাব: তিনি কি বরিস জনসনের অনুপস্থিতিতে সঠিক নেতৃত্ব দিতে পারবেন?
দশ নম্বর ডাউনিং স্ট্রীটের তরফ থেকে জানানো হয়েছে, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব, যিনি ‘ফার্স্ট সেক্রেটারি অব স্টেট’, তিনিই এখন প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।

বরিস জনসনকে সোমবার ইনটেনসিভ কেয়ার ইউনিটে স্থানান্তরের পরপরই টেলিভিশন ক্যামেরার সামনে এসে মিস্টার রাব কয়েকটি সাক্ষাৎকার দিয়েছেন। সেখানে তিনি এমন এক বার্তা দেয়ার চেষ্টা করেছেন যে প্রধানমন্ত্রীর অসুস্থতা সত্ত্বেও রাষ্ট্রপরিচালনার গুরুত্বপূর্ণ কাজে কোন ব্যাঘাত ঘটবে না।

এক্ষেত্রে সবচেয়ে জটিল অবস্থা দেখা দিতে পারে কোন সামরিক পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে।

যদি প্রধানমন্ত্রীর মৃত্যু ঘটে বা যদি তিনি অনেক দীর্ঘ সময়ের জন্য শারীরিকভাবে দায়িত্ব পালনে একেবারে অক্ষম হয়ে পড়েন,তখন রাণী হয়তো ডোমিনিক রাবকে একটি সরকার গঠন করতে বলতে পারেন। অন্তত অর্ন্তবর্তীকালীন এক সরকার। যতক্ষণ না মন্ত্রীপরিষদ সরকারের নেতৃত্ব দেয়ার জন্য অন্য কারও নাম প্রস্তাব না করছে।

ব্রিটেনের একটি থিংক ট্যাংক ‌‘ইনস্টিটিউট ফর গভর্নমেন্ট’ এর মতে, প্রধানমন্ত্রী যদি মারা না যান বা পদত্যাগ না করেন, তিনিই ঐ পদে আছেন বলে ধরে নিতে হবে।

সূত্র: বিবিসি বাংলা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply