ভূ-স্বর্গ ভ্রমণে বাংলাদেশিরা তৃতীয়

|

প্রতিবেশি ভারতের জম্মু-কাশ্মিরে বিদেশি পর্যটকদের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশিরা। ভূ-স্বর্গ খ্যাত ওই অঞ্চলটিতে সবচেয়ে বেশি পর্যটক যায় মালয়েশিয়া থেকে, এরপরই রয়েছেন থাইল্যান্ডবাসীরা।

বাংলাদেশ সফরকারি অ্যাসোসিয়েশন অব ট্যুর অপারেটরস অব কাশ্মির (একটো)-এর চেয়ারম্যান নাজির মির রোববার বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) বলেন, “গত বছর বাংলাদেশে প্রচারণা শুরু করি; প্রচারণার প্রথম বছরে পর্যটকদের সাড়া ছিল অভুতপূর্ব। গত বছর মালয়েশিয়া ও থাইল্যান্ডের পর বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি পর্যটক কাশ্মিরে গিয়েছে।”

তার দেয়া হিসাব অনুসারে, ২০১৭ সালে কাশ্মির ভ্রমণ করে সাড়ে পাঁচ হাজার বাংলাদেশি। যেখানে মালয়েশিয়ার পর্যটক সংখ্যা ২০ হাজার, ১৫ হাজার থাইল্যান্ডের।

তিনি আরও বলেন, “বর্তমানে ৫০ হাজারের বেশি দেশি পর্যটক কাশ্মির ভ্রমণ করলেও পর্যটন শিল্পের বিকাশে আমরা বিদেশি পর্যটকদের আকৃষ্ট করায় মনোযোগ দিয়েছি।”

নিরাপত্তা বিষয়ে একটো’র ভাইস প্রেসিডেন্ট নাজির আহমদ টুন্ডা বলেন, “পর্যটন এলাকাগুলোর আশেপাশে আপনি একটিও অপ্রীতিকর ঘটনা খুঁজে পাবেন না।”

জম্মু ও কাশ্মিরে তিনটি অঞ্চল রয়েছে-জম্মু, কাশ্মির উপত্যকা এবং লাদাখ। তীর্থ যাত্রীদের জম্মু, পরিবার-পরিজনদের কাশ্মির উপত্যকা এবং তরুণদের জন্য লাদাখ ভ্রমণের ব্যবস্থা করা হয় বলে আহমদ টুন্ডা জানান।

যমুনা অনলাইন: এফএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply