রোহিঙ্গা ক্যাম্প লকডাউন

|

কক্সবাজার প্রতিনিধি:

করোনাভাইরাসের সংক্রমণ রোধে কক্সবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। কক্সবাজার জেলা প্রশাসক মো: কামাল হোসেন বুধবার বিকালে জানান, করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কক্সবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। লকডাউনের সময় কেউ কক্সবাজারে প্রবেশ করতে ও কক্সবাজার থেকে বের হতে পারবে না। এ আদেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

খাদ্য ও জরুরি চিকিৎসা লকডাউনের আওতার বাইরে থাকবে। এর ফলে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প ‘লকডাউন’ এর আওতায় এলো।

এছাড়া জেলা প্রশাসক কক্সবাজার জেলাকে লকডাউন ঘোষণার অন্যতম কারণ হিসাবে রোহিঙ্গা ক্যাম্পগুলোর কথা উল্লেখ করেছেন। বিষয়টি নিশ্চিত করে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহাবুবুল আলম তালুকদার জানান, ‘বুধবার থেকে কক্সবাজার জেলা প্রশাসক গোটা জেলা লকডাউন ঘোষণা করেছেন। ফলে কক্সবাজার জেলার ভৌগোলিক সীমানায় থাকা রোহিঙ্গা ক্যাম্পগুলো লকডাউন এর আওতায় পড়েছে।

তিনি আরও জানান, ক্যাম্পে কোন প্রকার বাইরের মানুষ যাতে ঢুকতে না পারে, সে বিষয়ে কঠোর নজরদারি রয়েছে। ক্যাম্পে শুধু খাদ্য-চিকিৎসার মতো অতি জরুরি কার্যক্রম চালু থাকবে।

২০১৭ সালে ২৫ আগস্টে মিয়ানমার থেকে প্রাণে বাচঁতে পালিয়ে এসে উখিয়া ও টেকনাফে ৭ লাখ রোহিঙ্গা আশ্রয় নেয়। এর আগে ৪ লাখ রোহিঙ্গার অবস্থান ছিল। সব মিলিয়ে এখন কক্সবাজারে ১১ লাখের বেশি রোহিঙ্গা রয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply