বগুড়ায় স্থাপন করা হচ্ছে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব

|

বগুড়া ব্যুরো:

করোনাভাইরাস শনাক্তে বগুড়ায় শুরু হয়েছে রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরাস চেইন রিয়্যাকশন বা ‘আরটি পিসিআর’ ল্যাব স্থাপনের প্রক্রিয়া।

বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য অধিদফতর থেকে আরটিপিসিআর মেশিন পৌঁছেছে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে। কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে স্থাপন করা হবে এই মেশিন। প্রযুক্তিগত কাজ শেষে আগামী সাত দিনের মধ্যেই ল্যাবটি নমুনা পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে যাবে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডাক্তার মোহসিনা আলম শহীদ জানান, ল্যাব চালুর জন্য এরই মধ্যে তারা বিভাগের একটি কক্ষে অবকাঠামোগত কাজ শেষ করেছেন। বৃহস্পতিবার বিকেলেই স্বাস্থ্য অধিদফতরের টেকনিক্যাল টিম কলেজ পৌঁছাবে। তারা আরটি পিসিআর মেশিন স্থাপনের পাশাপাশি চিকিৎসক, এক্সপার্ট ও টেকনোলোজিস্টদের প্রাযুক্তিক বিষয়গুলো বুঝিয়ে দেবেন। সে হিসেবে আগামী সাত দিনের মধ্যেই নমুনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে এই ল্যাবে।

তিনি জানান, আরটি পিসিআর মেশিনটি সক্রিয় হবার পর প্রতিদিন একসঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে।

কলেজের অধ্যক্ষ ডাক্তার রেজাউল আলম জুয়েল জানান, বগুড়ার আশেপাশের কম দূরত্বের জেলা হিসেবে জয়পুরহাট, নওগাঁ, সিরাজগঞ্জ কিংবা গাইবান্ধার অনেক মানুষ এই মেডিকেল কলেজ হাসপাতালেই চিকিৎসা নিয়ে থাকেন। সে হিসেবে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা পেলে তারা বগুড়াসহ আশেপাশের এই জেলাগুলোর নমুনা এই ল্যাব থেকেই পরীক্ষা করতে পারবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply