আখাউড়া সীমান্তে বিজিবির নিরাপত্তা জোরদার

|

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
পূর্বাঞ্চলের ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার বিভিন্ন সীমান্ত পয়েন্টে করোনাভাইরাস সংক্রমণরোধে ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নিরাপত্তার চাদরে ঢেঁকে রেখেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ সীমান্ত এলাকা দিয়ে মাদক চোরাচালান, নারী ও শিশু পাচারসহ সীমান্তের উৎসুক জনতার অহেতুক ঘোরা ফেরা বন্ধে বিশেষ সতর্কতা জারির পাশাপাশি দিবারাত্রি সতর্কাবস্থায় রয়েছে বিজিবি জওয়ানরা।

সূত্রে জানা যায়, করোনা সংক্রমণ বিস্তাররোধে ১৩ মার্চ থেকে বৈধ পথে বাংলাদেশিদের ভারত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। ১৫ মার্চ থেকে দুই দেশের মধ্যে সব ধরণের যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া ২৩ মার্চ থেকে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দেরও প্রবেশ বন্ধ করে দেয় ভারত সরকার। ভারতে আটকে পড়া বাংলাদেশিরাও আসতে পারছে না। এতে দুই পাশে অবস্থানরত কিছু মানুষ অবৈধ সীমান্ত পথে নিজ দেশে ফেরার চেষ্টা চালাতে পারে। যাদের দ্বারা এ করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে। বিষয়টি মাথায় রেখে বিজিবি কর্তৃপক্ষ বাড়তি সতর্কতা হিসেবে সীমান্ত এলাকায় টহল জোরদার করেছে। যাতে অনুপ্রবেশ না ঘটে।

বিজিবি কর্তৃপক্ষ সূত্র জানায়, দেশে সম্প্রতি করোনাভাইরাস বিস্তার রোধে বিজিবিকে সুরক্ষায় রেখে বুধবার (১এপ্রিল) থেকে সীমান্তবর্তী এলাকায় সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। রাতে সীমান্ত এলাকায় লোকজনের চলাচলের ওপর বিধি নিষেধ দেওয়া হয়েছে। এছাড়াও সীমান্তে বসবাসরতদের নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য ও সুরক্ষিত থাকার জন্য মাস্ক, স্যানিটাইজার, হ্যান্ড গ্লাবস, সাবান দেওয়া হচ্ছে। সীমান্তবাসীদের সচেতনামূলক প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া দু’দেশের সীমান্তঘেষা গ্রামগুলো দিয়ে বাংলাদেশে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে লক্ষ্যে সীমান্তের ঝুঁকিপূর্ণ এলাকাগুলো বিজিবি জওয়ানরা নজর বন্ধি করে রেখেছেন।

বিজিবি ২৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল গোলাম কবীর জানান, ভারত থেকে আখাউড়া সীমান্তপথে যাতে কেউ অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে জন্য সীমান্তবর্তী এলাকায় বিজিবি সর্বোচ্চ সতর্কতায় আছে। করোনাভাইরাস রোধে সীমান্তে বিজিবিকে বাড়তি সতর্কাবস্থায় রাখা হয়েছে। জোরদার করা হয়েছে টহল ব্যবস্থা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply