গাইবান্ধায় নৌ-পথে আসা ৯২ শ্রমিক কোয়ারেন্টাইনে, আতঙ্কে গ্রামবাসী

|

গাইবান্ধা প্রতিনিধি:

ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে নৌপথে গাইবান্ধার নিজ নিজ এলাকায় ফিরছে শ্রমিকরা। এরমধ্যে ফুলছড়ি উপজেলার চরাঞ্চলের দুটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৯২ জন শ্রমিককে রাখা হয়েছে। এতে ভয় ও আতঙ্ক বিরাজ করছে ফুলছড়িসহ আশপাশের বিভিন্ন এলাকায়।

শুক্রবার সকাল ১১টার দিকে ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু রায়হান দোলন ৯২ জনকে কোয়ারেন্টাইনে রাখার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বৃহস্পতিবার বিভিন্ন এলাকা থেকে আসা গার্মেন্টস ও নির্মাণ শ্রমিকদের নিয়ে আসা দুটি নৌকা নিয়ন্ত্রণ নেয়া হয়। পরে পুলিশ ও স্বেচ্ছাসেবকদের সহায়তায় ৯২ জন শ্রমিককে চরাঞ্চলের দুটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়। এসব শ্রমিকদের মধ্যে ৬৪ জন ফুলছড়ি ইউনিয়নের ও ২৮ জন ফজলুপুর ইউনিয়নের ২৮ জন বাসিন্দা’।

তিনি আরও বলেন, ‘চরাঞ্চলের টেংরাকান্দি এম এ সবুর দাখিল মাদ্রাসা ও খাটিয়ামারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে শ্রমিকদের। কোয়ারেন্টাইনে থাকা মানুষগুলোর খাদ্য ও সামাজিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয়েছে’।

ফুলছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওছার আলী বলেন, ‘ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা নৌ-পথে গাইবান্ধার নিজ নিজ গ্রামে ফিরছেন এমন সংবাদে দুটি নৌকায় আসা ৯২ জনকে এখন কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। নৌকায় পারাপার বন্ধে নৌকা মালিকদের সর্তক করে দেয়া হয়েছে।

কোয়ারেন্টাইনে থাকা শ্রমিকদের নিরাপত্তায় পুলিশ দায়িত্ব পালন করছে। এছাড়া নৌ ঘাট এলাকাতেও পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে’।

স্থানীয়রা জানায়, ফুলছড়ি উপজেলার কয়েক হাজার শ্রমজীবী মানুষ ঢাকাসহ বিভিন্ন জেলায় শ্রমিকের কাজ করেন। সম্প্রতি করোনাভাইরাসের কারণে তাঁদের কাজ বন্ধ হয়ে যায়। ফলে তাঁরা বেকার হয়ে পড়েন। এসব লোকজন রাতের আঁধারে নৌপথে বাড়ি ফিরতে শুরু করেন।

তবে প্রশাসনের নজরদারি এড়াতে নানা কৌশল অবলম্বন করছেন শ্রমিকরা। এতে ভয়ে চরাঞ্চলসহ আশপাশের গ্রাম এলাকায় এখন আতঙ্ক বিরাজ করছে।

এ বিষয়ে ফুলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল গফুর মণ্ডল বলেন, ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা ৯২ জন ব্যক্তির খাবারের ব্যবস্থা করা হয়েছে। নতুন করে কেউ এলাকায় আসে তাঁদের কোয়ারেন্টাইনে রাখার বিষয়ে জনগণকে সচেতন করা হচ্ছে। এছাড়া গোপনে কেউ এরাকায় অবস্থান করছেন কিনা সে বিষয়েও খোঁজ নেয়া হচ্ছে’।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply