পদ্মা সেতুতে বসলো ২৮তম স্প্যান, ৪২০০ মিটার দৃশ্যমান

|

শরীয়তপুর প্রতিনিধি:

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে বসানো হয়েছে ২৮ তম স্প্যান। শনিবার সকাল ৯ টার সময় ২০ ও ২১ নম্বর পিলারের ওপর বসানো হয় এই স্প্যানটি। এর ফলে ৪ হাজার ২শ মিটার দৃশ্যমান হলো।

এর আগে আটাশ মার্চ ২৭তম স্প্যান জাজিরা প্রান্তে বসানো হয়েছিল। চলতি বছরের জুলাইয়ের মধ্যে ৪২ টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো পরিকল্পনা রয়েছে। শুক্রবার মুন্সীগঞ্জের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ২৮তম স্প্যানটি ভাসমান ক্রেনে ভাসিয়ে নিয়ে আসা হয় ২০ ও ২১ নম্বর পিয়ার বরাবর। এরপর শুক্রবারের কাজ শেষ করা হয়।

শনিবার সকাল থেকেই শ্রমিক ও প্রকৌশলীরা স্প্যানটি পিলারের ওপর বসানোর কাজ শুরু করে। স্প্যান বসানোর পাশাপাশি রোড স্ল্যাব ও রেল স্ল্যাব বসানোর কাজও চলছে। বাকি ১৩টি স্প্যানের মধ্যে বাংলাদেশে আছে ১১ টি।

দুটি স্প্যান এখনও চীনে রয়েছে। করোনা প্রভাব কেটে গেলে ওই দুটি স্প্যান বাংলাদেশে নিয়ে আসা হবে এমনটাই জানিয়েছেন সেতু কর্তৃপক্ষ। সেক্ষেত্রে লক্ষ্যমাত্রা পূরণে পরিকল্পনায় কিছুটা পরিবর্তন হতে পারে শঙ্কার কথাও জানিয়েছেন কর্তৃপক্ষ।

৩১ মার্চ ২৬ নম্বর পিয়ারের কংক্রিটের ঢালাইয়ের মাধ্যমে শেষ হয় পদ্মা সেতুর ৪২টি পিয়ারের কাজ। এছাড়া উভয় প্রান্তে থাকা ৯১টি ভায়াডাকের কাজও শেষ হয়েছে।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলেন, সব কিছু অনুকূলে থাকায় কম সময়ের মধ্যে ২৮তম স্প্যাটি বসানো সম্ভব হয়েছে। চলতি মাসে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা আছে। যেহেতু এখন ঝড় বাদলের দিন তাই একদিন আগে স্প্যান এনে রাখা হয় এবং পরের দিন তা বসানো হয়। পরিকল্পনা মাফিক কাজ এগিয়ে যাচ্ছে। আশা করি নির্দিষ্ট সময়ের মধ্যেই সকল কাজ সম্পন্ন করা যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply