ঢাকায় করোনা আক্রান্তের সংখ্যা এত বেশি কেন?

|

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩ জন মারা গেছেন। এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। সুস্থ হয়েছেন তিনজন। এনিয়ে দেশে করোনায় মোট শনাক্ত হয়েছে ৪৮২ জন। আর মারা গেছেন মোট ৩০ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৫৪টি। এর অধিকাংশই ঢাকার বাসিন্দা। প্রশ্ন ঢাকায় আক্রান্তের সংখ্যা এত বেশি কেন?

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিদেশ থেকে আসা অনেকে ঢাকার বিভিন্ন এলাকাতেই থাকেন। তাছাড়া ঢাকার বাইরেও যেসব প্রবাসী থাকেন, তাদের অনেকেই বিমানবন্দরে নেমে প্রথমে কিছুদিন ঢাকাতেই অবস্থান করেছেন। সেখান থেকেই সংস্পর্শের মাধ্যমে সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর মনে করেন আরো অনেক কারণেই ঢাকার ভেতরে সংক্রমণের হার বেশি হয়ে থাকতে পারে।

যেমন ঢাকার মত জনবহুল ও ঘনবসতিপূর্ণ এলাকায় মানুষ থেকে মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়াটা খুবই স্বাভাবিক। এছাড়া দেশের অন্য যে কোনো এলাকার চেয়ে বেশি সুবিধা রয়েছে ঢাকায়, যেটি করোনাভাইরাস সংক্রমণের কারণ হতে পারে।

আবার কোনো একটি সমতলে বেশ কিছুক্ষণ বেঁচে থাকে এই ভাইরাস। অর্থাৎ কোনো একটি রিকশা, গাড়ি বা গণপরিবহনে একজন ভাইরাস আক্রান্ত ব্যক্তি ভ্রমণ করলে সেখানে তা লেগে থাকতে পারে এবং পরে আরেকজন ঐ পরিবহণ ব্যবহার করলে তাকে সংক্রমিত করতে পারে- বলেন মি. আলমগীর।

এছাড়া আক্রান্ত ব্যক্তির মাধ্যমে সিঁড়ির রেলিং, লিফট, এসকেলেটরেও ভাইরাস ছড়াতে পারে, যা পরে অন্যকে সংক্রমিত করতে পারে। পাশাপাশি ঢাকায় হাসপাতালগুলোর মাধ্যমেও ভাইরাস ছড়াতে পারে বলে ধারণা প্রকাশ করেন আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

শুরুর দিকে যেহেতু ঢাকার কয়েকটি হাসপাতালেই ভাইরাসের উপস্থিতি পরীক্ষা কর হয়েছে, সেসময়ও ভাইরাস ছড়িয়ে থাকতে পারে। একটি হাসপাতালে পরীক্ষা করাতে আসা ব্যক্তিদের মধ্যে হয়তো কয়কেজনের মধ্যে ভাইরাস ছিল, কিন্তু তাদের মাধ্যমে হাসপাতালে যাওয়া অসতর্ক ব্যক্তিদের মধ্যে ভাইরাস ছড়িয়ে থাকতে পারে। কারণ পরীক্ষা করানোর জন্য হাসপাতালগুলোতে অনেকসময় দীর্ঘ লাইন হতো।

তিনি বলেন, অনেক সময়ে বিরুপ আচরণের জন্য অনেকেই হয়তো উপসর্গ দেখা দেয়ার পরও চিকিৎসা নিতে আসেননি, বা দেরিতে এসেছেন – কিন্তু ততদিনে হয়তো তার মাধ্যমে কয়েকজনের মধ্যে সংক্রমণ ঘটেছে”, বলেন এএসএম আলমগীর।

পালিয়ে যাওয়ার প্রবণতা বাড়ছে। এই ধরণের ঘটনা ঘটার ফলে রোগী শনাক্ত করা কঠিন হয়ে পড়ছে বলে মনে করছেন আইইডিসিআরের উপদেষ্টা ডাক্তার মোশতাক হোসেনও। কারো বাসায় স্বাস্থ্যকর্মীরা নমুনা সংগ্রহ করতে গেলে তার বাসা একরকম লকডাউন হয়ে যাচ্ছে। যারা ফ্ল্যাটবাড়ি বা একটি মহল্লায় থাকেন, অনেকসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসে পুরো এলাকাটিই লকডাউন করে দিচ্ছেন। তারা অপেক্ষাও করছেন না নমুনা পরীক্ষার ফলাফলের জন্য। আর এসব কারণেই ঢাকায় করোনা প্রভাব বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply