আগেভাগে লকডাউন তুললে পরিণতি ভয়াবহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

|

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার সামান্য কমতে দেখে কোনো দেশ যদি আগেভাগে লকডাউন তুলে নেয়, তাহলে ভাইরাসটি আরও ভয়ংকর রূপে প্রত্যাবর্তন করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান ড. টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস কোভিড-১৯ এর প্রকোপে বিপর্যস্ত দেশগুলোকে লকডাউন ও অন্যান্য নিষেধাজ্ঞা শিথিল করার ব্যাপারে সাবধানতা অবলম্বনেরও পরামর্শ দিয়েছেন।

ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে আবির্ভূত হওয়া করোনাভাইরাস এরই মধ্যে বিশ্বের লাখো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আক্রান্ত ছাড়িয়েছে ১৭ লাখ। আক্রান্ত-মৃত্যুর হার কমতে দেখে সম্প্রতি ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুই দেশ ইতালি ও স্পেন লকডাউন জারি রেখেই বেশকিছু বিধিনিষেধ শিথিল করেছে।

জেনেভায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ড. টেড্রোস ইউরোপের কিছু দেশে কোভিড-১৯ এর প্রকোপ কমে আসার সংবাদকে স্বাগত জানান। লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ শিথিলের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওই দেশগুলোর সঙ্গে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, বিশ্বের দেশগুলো যদি সামাজিক দূরত্বের কড়াকড়ি খুব তাড়াতাড়ি তুলে নেয়, তাহলে করোনাভাইরাসের ভয়াবহ বিস্তার ঘটতে পারে। অর্থনৈতিক সমস্যায় পড়লেও বিধিনিষেধ শিথিল করার ক্ষেত্রে দেশগুলোকে সতর্ক হতে হবে।

তিনি আরও বলেন, মানুষের জীবনযাপনের ওপর থেকে কড়াকড়ি তুলে নেয়ার ক্ষেত্রে দেশগুলোকে পর্যায়ক্রমে আরও নিরাপত্তা নিশ্চিত করার কৌশল নিতে হবে। অন্য সবার মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কড়াকড়ির অবসান চায়। কিন্তু একই সময়ে এটাও মনে রাখতে হবে, খুব তাড়াতাড়ি এসব বিধিনিষেধ তুলে নেয়া হলে ভাইরাসের আবার ভয়াবহ বিস্তার দেখা দেবে, তখন হয়তো তা আর সামলানো যাবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply