অস্কারজয়ী লেটোর সাথে কথোপকথন ঘিরে বিতর্কে পড়লেন সাবিলা নূর

|

অস্কার জয়ী হলিউড অভিনেতা-সংগীতশিল্পী জেয়ার্ড লেটোর সাথে কথোপকথন ঘিরে বিতর্কে পড়েছেন অভিনেত্রী সাবিলা নূর। লেটোর দারুণ ভক্ত তিনি। সম্প্রতি এই অভিনেতার সঙ্গে ইনস্ট্রাগ্রামে লাইভ আড্ডার সুযোগটি আসে তার।

কিন্তু সেখানে সাবিলার কথায় বাংলাদেশকে নিয়ে হীনমন্যতা প্রকাশ পেয়েছে বলে মনে করছেন নেটিজেনরা। যদিও লেটোর চোখে মুখে ছিল উচ্ছ্বাস।

লাইভের শুরুতে লেটো জানতে চান, কোথায় থেকে যুক্ত হয়েছেন সাবিলা?

উত্তরে সাবিলা বলেন, বাংলাদেশ। কিছুটা সময় নিয়ে আবার বলেন, তুমি সম্ভবত বাংলাদেশের নাম শোনোনি? রাইট?

উত্তরে লেটো বলেন, ও বাংলাদেশ! তুমি কি মনে করো আমি এতটাই স্টুপিড!

তুমি সত্যিই চেন- জানতে চান সাবিলা। প্রতিবাক্যে আবারও লেটো বলেন, ‌অবশ্যই, সবাই বাংলাদেশকে চেনেন। এমন প্রত্যুত্তরে কিছুটা দ্বিধায় পড়ে যান সাবিলা।

সাবিলাকে আশ্বস্ত করতে লেটো বলেন, বাংলাদেশ একটি জায়ান্ট দেশ।

এরকম জবাবে সাবিলা খুশি না হয়ে বরং হলিউডের এই অভিনেতাকে বোঝাতে শুরু করেন, বাংলাদেশ জায়ান্ট দেশ নয়। অনেকে মনে করেন ইন্ডিয়ার একটি অংশ বাংলাদেশ।

এবার সপ্রতিভ লেটো বলেন, এটা তোমার সমস্যা, আমার নয়। সবাই বাংলাদেশকে চেনেন। সুন্দর সব মানুষ সেখানে থাকেন। বাংলাদেশ যথেষ্ট বড় একটি দেশ। আয়ারল্যান্ড, বার্মা, ভুটানের চেয়ে বড় দেশ। এটা ঠিক, বাংলাদেশ ও ইন্ডিয়ার মধ্যে মিল আছে। তোমাদের ওখানে ডাল, নানরুটি পাওয়া যায়!

সাবিলা বলেন, হ্যাঁ, আমরা বলি ছোলা..

লেটোর উত্তরে কিছুটা অপ্রস্তুতই যেন হয়ে পড়েন সাবিলা। এরপর এই পশ্চিমা তারকা সাবিলাকে বিদায় জানান। বিদায় নেয়ার আগে বলেন, ‘লং লিভ বাংলাদেশ’।

এদিকে এমন কথোপকথন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শুরু হয় তুমুল সমালোচনা। অনেকেই বলছেন, সাবিলাকে অন্য দেশের শিল্পী বাংলাদেশ চিনিয়ে দিয়ে বিদায় নিলেন। কেউ কেউ এর পেছনে দেশ নিয়ে সাবিলার হীনমন্যতাকে কারণ হিসেবে উপস্থাপন করছেন।

তবে, এমন সমালোচনার কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন সাবিলা নূর। একটি গণমাধ্যমে বলেছেন, আমি খুব অবাক হয়ে লক্ষ্য করছি, সামাজিক যোগাযোগমাধ্যমে আমাদের আচরণগুলো কতটা ভয়ংকর ও আক্রমণাত্মক হয়ে যাচ্ছে। পান থেকে চুন খসলেই এতই অসহনশীল হয়ে যাচ্ছি, যে কাউকে ভয়ংকর অপরাধীর তকমা দিয়ে দিচ্ছি। আমরা সবাই যেন রোবটের মত নির্ভুল জীবনযাপন করি। সকল মানবিক উচ্ছ্বাস প্রকাশেও আমরা যেন দাঁড়ি কমা সেমিকোলন মেপে কথা বলি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply