টেকনাফ উপকূলে ভিড়েছে সাড়ে তিন শতাধিক রোহিঙ্গা বোঝাই ট্রলার

|

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফ উপকূলে ভিড়েছে সাড়ে ৩ শতাধিক রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার। বুধবার রাত ৯ টার দিকে মেরিন ড্রাইভ সংলগ্ন টেকনাফের উপকূলীয় বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা এলাকায় সমুদ্র সৈকতে রোহিঙ্গা বোঝাই ট্রলারটি ভিড়িয়ে দিয়ে মাঝিরা পালিয়ে যায়। এসময় ট্রলারে থাকা রোহিঙ্গারা চিৎকার শুরু করলে স্থানীয় লোকজন গিয়ে তাদেরকে উদ্ধার করে তীরে নামিয়ে আনে।

খবর পেয়ে কোস্ট গার্ড ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেন। উদ্ধার রোহিঙ্গাদের সাগর পাড়ে জড়ো করে রাখেন।

স্থানীয়রা জানান, উদ্ধারকৃত রোহিঙ্গাদের সেখানে শুকনো খাবার সরবরাহ করা হয়েছে। দীর্ঘদিন ট্রলারে থেকে তারা দূর্বল ও অসুস্থ্য হয়ে পড়েছেন। সেখানে ৩৮২ জন রোহিঙ্গাকে একত্রিত করা হয়েছে। যাদের অধিকাংশ নারী। বাকিরা পুরুষ ও শিশু।

এইসব রোহিঙ্গাদের মধ্যে উখিয়ার কুতুপালং, বালুখালী, টেকনাফের মোচনী ও মিয়ানমারের ইয়াঙ্গুন এলাকার রোহিঙ্গা রয়েছে বলে জানা গেছে। ট্রলারে থাকা কুতুপালং ক্যাম্পের জাফর, মোচনী ক্যাম্পের ওমর ফারুক সহ বেশ কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, প্রায় দুইমাস আগে তারা সাগরপথে মালয়েশিয়া যাত্রা করে। তাদের ট্রলারে ৪৯০ জন রোহিঙ্গা ছিল।

এছাড়া, দুইদফা মালয়েশিয়া উপকূলে পৌঁছেও কড়াকড়ির কারনে তারা সেদেশে ঢুকতে পারেনি। এভাবে দীর্ঘদিন তারা সাগরে ভাসতে থাকে। ট্রলারটি ছিল মিয়ানমারের এবং ট্রলারের মাঝিরা ছিল মায়ানমারের নাগরিক। কয়েকজন রোহিঙ্গা দালালও ছিল সেখানে। সাগরে ভাসতে ভাসতে একপর্যায়ে ট্রলারের প্রায় ৫০ জন যাত্রী অসুস্থ্য হয়ে মারা যায় বলে জানায় রোহিঙ্গারা। যাদেরকে সাগরে ভাসিয়ে দেওয়া হয়।

বাহাড়ছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ লিয়াকত আলী জানিয়েছেন, ‘উদ্ধার হওয়া রোহিঙ্গাদের সাগরতীরে জড়ো করে রাখা হয়েছে। আনুমানিক সাড়ে ৩ শতাধিক রোহিঙ্গা হতে পারে বলে ধারণা করেছেন তিনি। তাদের মানবিক বিষয়গুলোও বিবেচনা করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply