এভিয়েশন বাণিজ্যে ধস, ক্ষতি ৩১ হাজার কোটি ডলার ছাড়িয়েছে

|

করোনাভাইরাসের প্রকোপে বিশ্বজুড়ে এভিয়েশন বাণিজ্যের ক্ষতি ছাড়িয়ে গেছে ৩১ হাজার কোটি ডলার।বিমান চলাচলের আন্তর্জাতিক সংস্থা IATA এমন পরিসংখ্যান দিয়েছে।

করোনা সতর্কতায় সারা বিশ্বেই লম্বা সময় ধরে স্থবির হয়ে রয়েছে বিমান যোগাযোগ। যাত্রী এবং পণ্য পরিবহন বন্ধ থাকলেও প্রতিদিনই গুনতে হচ্ছে রক্ষণাবেক্ষণ খরচ।

পর্যটন বিষয় বিশ্লেষক হেনরি হার্টভেল্ডট বলেন, যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকো বিমানবন্দরে নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পর গেল ২ দশকে এমন দৃশ্য এই প্রথম। হ্যাঙ্গারে অলস পড়ে আছে সারিবদ্ধ বিমান। খালি যাত্রীদের স্থানও। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার পর বন্ধ বিমানবন্দরটি। এমন দৃশ্য বিশ্বের বেশিরভাগ বিমানবন্দরেরই।

তিনি জানান, যুক্তরাষ্ট্র পর্যটন শিল্পের মেরুদণ্ড হলো বিমান ব্যবসা। করোনাভাইরাসে এই এভিয়েশন শিল্পকে ধসিয়ে দিয়েছে। আর এই খাত একবার ক্ষতির মুখে পড়লে তা কাটিয়ে ওঠা খুবই কঠিন।

তিনি আরও জানান, কোভিড নাইন্টিনের বিস্তার সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলোতে। বিশ্বের বেশিরভাগ এয়ারলাইন্সের ব্যবসা এই অঞ্চলকে কেন্দ্র করে হওয়ায় ক্ষতির পরিমাণটাও বেশি। যার পরিমাণ ৩১ হাজার কোটি ডলারের বেশি।

আলেকজান্ডার জুনিয়াক (ডিজি, আইটিএ) বলেন, বেশিরভাগ বিমানসংস্থার যাত্রী এবং পণ্য পরিবহনের সংখ্যা প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। কিন্তু কর্মীদের বেতন-ভাতা তো পরিশোধ করতে হচ্ছে। সবচেয়ে বড় কথা গ্রাউন্ডের বিমানের রক্ষণাবেক্ষণে প্রচুর খরচ। একদিকে খরচ হচ্ছেই, আরেকদিকে কোনো আয়ই নেই। তাই অনেক প্রতিষ্ঠানই দেউলিয়া হয়ে যাবে।

আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থা IATA জানিয়েছে, করোনাভাইরাসের কারণে ফেব্রুয়ারির পর থেকে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে শুধু যাত্রীই নয়, বন্ধ আছে কার্গো বিমান চলাচলও। ফলে এই শিল্পের সাথে জড়িত জ্বালানী, প্রকৌশল এবং কৃষিখাতও ক্ষতির মুখে পড়েছে।

আলেকজান্ডার জুনিয়াক আরও জানান, প্রতিটি রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে। শুধু অর্থছাড় কিংবা প্রণোদনা নয়, ভর্তুকি এবং অবকাঠামোগত সুবিধাও নিশ্চিত করতে হবে বিমান সংস্থাগুলোকে। না হলে প্রতিযোগিতামূলক বাজারে প্রতিষ্ঠানগুলো টিকে থাকতে পারবে না।

তিনি আরও বলেন, এভিয়েশন শিল্পের সাথে সংশ্লিষ্টদের সংখ্যা করোনা সৃষ্ট পরিস্থিতি স্বাভাবিক হতে কমপক্ষে এক বছর লাগবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply