‘রেমডেসিভির’ ওষুধ গ্রহণ করে সুস্থ হচ্ছেন করোনায় আক্রান্তরা!

|

করোনাভাইরাসে আক্রান্তরা রেমডেসিভির ওষুধ প্রয়োগে দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলে খবর পাওয়া গেছে। এই ওষুধ গ্রহণ করে অনেকেই দ্রুত সুস্থ হয়ে বাড়িও ফিরে গেছেন। ওষুধটি নিয়ে পরীক্ষা চালানো চিকিৎসকদের মধ্যকার একটি ভিডিও কনফারেন্সের বরাত দিয়ে এ খবর দিয়েছে ডেইলি মেইল ও স্টার অনলাইন।

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ দিনদিন বেড়েই চলছে। বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। তবে বিজ্ঞানীরা এখনো এই ভাইরাসের কোনো প্রতিষেধক তৈরি করতে পারেন নি। চেষ্টা করে যাচ্ছেন তারা। এরই মধ্যে কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, আগামী বছরের আগে বাজারে আসার কোনো সম্ভাবনা নেই কোনো টিকার। এমতাবস্থায় রেমডেসিভির ব্যবহারে রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠার খবর অত্যন্ত আশা জাগানিয়া।

রেমডেসিভির পরীক্ষামূলকভাবে ব্যবহারের নেতৃত্ব দিচ্ছেন ইউনিভার্সিটি অব শিকাগোর সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. কাথলিন মুলেন। তিনি বলেন, এই ওষুধ প্রয়োগে এক সপ্তাহেরও কম সময়ে সুস্থ হয়ে উঠছেন আক্রান্তরা।

রেমডেসিভির প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলিয়াড সায়েন্সেস জানায়, ওষুধটি ইবোলার চিকিৎসায়ও ব্যবহৃত হয়েছিল। তবে তাতে তেমন সফলতা পাওয়া যায়নি। পরবর্তীতে প্রাণীদের মধ্যে পরীক্ষার মাধ্যমে দেখা যায়, এটি সারস ও মারস করোনাভাইরাসের বিরুদ্ধে বেশ কার্যকরী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply