শ্রমিক সংকটে হুমকীতে হাওরের আড়াই লক্ষ মেট্রিকটন বোরো ধান

|

নেত্রকোনা প্রতিনিধি:

নেত্রকোনার হাওরাঞ্চলসহ নিম্নাঞ্চলে দ্রুত পাকা বোরো ধান মাঠ থেকে কেটে বাড়িতে আনতে কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। ২০ এপ্রিলের মধ্যে প্রবল বৃষ্টিপাতসহ উজান থেকে নেমে আসা পানিতে বোরো ধানের ক্ষতি হতে পারে এ আশঙ্কায় কৃষকদের দ্রুত ধান কাটার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন, জেলা পানি উন্নয়ন বোর্ড ও জেলার কৃষি বিভাগ।

প্রশাসনের জরুরী বার্তায় বলা হয়েছে, আগামী ১৭ থেকে ২০ এপ্রিল নেত্রকোনা এবং এর উজানে প্রবল বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে মর্মে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। অতিবৃষ্টির ফলে পাহাড় থেকে নেমে আসা পানির প্রভাবে জেলার নদ-নদী, হাওরসহ নিম্নাঞ্চলে পানি বাড়বে। উক্ত প্রেক্ষাপটে চাষিদের মধ্যে সচেতনতামূলক ও অবহিতকরণ প্রচার করা প্রয়োজন।

জেলা পাউবো ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর নেত্রকোনার ১০ উপজেলার ১ লাখ ৮৪ হাজার ৮৭০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এর মধ্যে হাওরাঞ্চলে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে পাকা বোরো ধান রয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ধান কেটে মাঠ থেকে বাড়িতে আনতে কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। কিন্তু হঠাৎ করে আসা করোনা দুর্যোগ এখন কৃষকদের চরম উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। করোনা সংকটের কারণে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না।

এ ব্যাপারে জেলা প্রশাসক মঈনউল ইসলাম বলেন, এ পরিস্থিতিতে আধুনিক পদ্ধতিতে ধান কাটা-মাড়াইয়ের প্রতি জোর দেওয়া হয়েছে। কৃষি বিভাগের ব্যবস্থাপনায় জেলায় নতুন পুরাতন মিলিয়ে প্রায় ১২৪ টি হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটা চলছে। এছাড়া হাওরে ছয় সহস্রাধিক ধান কাটার শ্রমিক নিয়োজিত রয়েছেন। ওই শ্রমিকদেরকে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করার পাশাপাশি স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে থাকার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও জানান, যেভাবে ধান কাটা চলছে, আশা করা যাচ্ছে আর এক সপ্তাহের মধ্যেই হাওরের সব ধান কাটা শেষ হয়ে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply