লকডাউনে শিশুদের বাইরে খেলার অনুমতি দেবে স্পেন

|

মহামারী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পাঁচ সপ্তাহ ধরে লকডাউন চলছে ইউরোপের দেশ স্পেনে।

যে কারণে ১ মাসের বেশি সময় ধরে ঘরে অবরুদ্ধ স্পেনের ৮০ লাখ শিশু।

মুক্ত আকাশে বের হতে না পেরে শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে কোমলমতিরা। স্প্যানিশ চিলড্রেনস রাইটস কোয়ালিশনসহ শিশু অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো ইতিমধ্যে এ বিষয়ে আশংকার কথা জানিয়েছে।

বিষয়টি বিবেচনায় এনে আগামী ২৭ এপ্রিল থেকে স্প্যানিশ সরকার শিশুদের জন্য লকডাউনের বিধিনিষেধ কিছুটা শিথিল করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি জানায় এ বিষয়ে শনিবার রাতে দেশটির এক টেলিভিশনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বক্তব্য দিয়েছেন।

তিনি বলেছেন, আগামী ২৭ এপ্রিল থেকে শিশুরা যেন দিনের কিছুটা সময় ঘরের বাইরে খোলা আকাশে খেলতে পারে সেই প্রস্তাব রাখা হবে। নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে আঞ্চলিক নেতাদের সঙ্গে শিগগিরি আলোচনায় বসব আমরা এবং বিশেষজ্ঞদের পরামর্শ অনুসরণ করব।

প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পর প্রশ্ন উঠেছে, চলমান করোনা পরিস্থিতিতে ঠিক কত বছর বয়সী শিশুরা এ আইনের আওয়তায় পড়বে এবং কতটা সময় তারা বাইরে থাকতে পারবে?

বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোনো বক্তব্য না আসলেও কয়েকটি স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে, ১২ বছরের কম বয়সী শিশুরাই শুধু বাইরে খেলাধুলার সুযোগ পাবে।

জানা গেছে, পরিস্থিতির ওপর ভিত্তি করে লকডাউনে শিথিলতা আনা হবে। বর্তমান পরিস্থিতির উন্নতি না হলে লকডাউন আগামী ৯ মে পর্যন্ত বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন পেদ্রো সানচেজ।

করোনায় প্রাণহানি ও অসুস্থতার পরিসংখ্যান নিয়ে তথ্য সরবরাহকারী আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটার জানিয়েছেন, রোববার বিকাল ৪টা পর্যন্ত স্পেনে করোনায় ১ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২০ হাজার ৬৩৯জন। সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৩৫৭ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply