যে যন্ত্র জানাবে করোনা রোগীর স্বাস্থ্যের অবস্থা

|

করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন পৃথিবীর অনেক দেশেই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এবার করোনা রোগীর স্বাস্থ্যের অবস্থান জানাবে স্মার্ট প্যাচ নামে একটি যন্ত্র।

এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীকে আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হয়। রোগীর স্বাস্থ্যের উন্নতি বা অবনতি জানার জন্য ব্যস্ত থাকেন চিকিৎসকরা। এ বিষয়ে সহজ সমাধান দিতে পারে ছোট্ট একটি যন্ত্র।

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকদের সমন্বয়ে এই যন্ত্র তৈরি করে চিকিৎসাসামগ্রী প্রস্তুতকারী কোম্পানি এপিকোর বায়োসিস্টেমস। যন্ত্রটি তৈরি করা হয়েছে ক্রীড়াবিদদের শারীরিক অবস্থা পরিমাপ করার জন্য।

এটি শরীরে পরিয়ে রাখা ব্যক্তির ঘামের উপাদান পরিমাপ করে তার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে চিকিৎসকদের জানান দেয়। এতে ওই ব্যক্তির তত্ত্বাবধানকারী চিকিৎসক তার শরীরের সর্বশেষ অবস্থা জেনে তৎক্ষণাৎ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন। শুধু তাই নয়, এই যন্ত্রটি অনেক জটিল সমস্যার সমাধানও দিতে পারবে খুব সহজে।

এপিকোর বায়োসিস্টেমসের প্রধান নির্বাহী রুজবেহ ঘাফারি বলেন, ‘স্মার্ট প্যাচ ক্রীড়াবিদদের পাশাপাশি করোনা রোগীদেরও সাহায্য করতে পারে। এই ভাইরাসে আক্রান্ত রোগীর ঘাম এবং ইলেকট্রোলেট ও সাইটোকিনের মাত্রা পরিমাপ করে চিকিৎসককে অবহিত করবে। একই সঙ্গে রোগীর শরীরে জ্বরের মাত্রা বেড়ে যাচ্ছে কিনা তাও জানিয়ে তার স্বাস্থ্যের উন্নতি বা অবনতি সম্পর্কে অবগত করবে।’

তিনি বলেন, যন্ত্রটি এন-৯৫ মাস্কের সঙ্গে পরলে রোগীর শ্বাস-প্রশ্বাস, তাপমাত্রা ও আর্দ্রতা সম্পর্কেও জানা যাবে।

সূত্র :ডেইলি মেইল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply