প্রশিক্ষণ ছাড়াই করোনার নমুনা সংগ্রহ করছেন অফিস সহায়ক!

|

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন অফিস সহায়ক করোনার নমুনা সংগ্রহ করছেন বলে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।
এই অফিস সহায়কের কোনো ধরণের প্রশিক্ষণ না থাকা সত্বেও উপজেলার বিভিন্ন গ্রাম থেকে সংগ্রহ করা নমুনার প্রায় ৮০ শতাংশ তিনি নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ফলে নমুনা সংগ্রহ নিয়েও প্রশ্ন উঠছে।

জানা গেছে, আখাউড়া থেকে এ পর্যন্ত প্রায় শতাধিক করোনাভাইরাস সন্দেহ মানুষের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। নিয়ম অনুসারে শুরুতে নমুনা সংগ্রহ করেন স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনিশিয়ান মো. মনির খান। নমুনা সংগ্রহের বিষয়ে সংশ্লিষ্টদের কাছ থেকে তিনি প্রশিক্ষণও নিয়েছিলেন । তবে তিনি এক পর্যায়ে এন৯৫ মাস্ক সরবরাহ না করার অজুহাতে নমুনা সংগ্রহ করতে অপারগতা প্রকাশ করেন এবং অসুস্থতাবোধের কথাও জানান। পরে সংশ্লিষ্টরা ওই টেকনিশিয়ানকে শোকজ করা হয়।

জানাগেছে, গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে তার বদলে অফিস সহায়ক নাসির উদ্দিন নয়নকে নমুনা সংগ্রহের দায়িত্ব দেয়া হয়। নাসির উদ্দিন প্রায় ৮০ টির মতো নমুনা সংগ্রহ করেছেন। তবে এ কাজে ভয়ে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে কর্মরত অন্যরা তাকে কোনো ধরণের সহায়তা করছেন না।

এ ব্যাপারে জানতে চাইলে অফিস সহায়ক নাসির উদ্দিন নয়ন নমুনা সংগ্রহ করার জন্য পিপিইসহ আনুষঙ্গিক সব তাকে দেয়া হয়েছে দাবি করে বলেন, চাকরি করতে হলে এ কাজ এখন আমি না করার কোনো উপায় নেই। তবে আমি প্রশিক্ষণ না নিলেও আমাকে দেখিয়ে দেয়ার পর থেকে ভালোভাবেই কাজ করছি। আমার কোনো সমস্যা হচ্ছে না।

এ বিষয়ে আখাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুর রহমানকে তার ব্যক্তিগত মুঠোফোন একাধিক কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন ডা. মো. একরাম উল্লাহ সাংবাদিকদের বলেন, আখাউড়ায় টেকনিশিয়ান আছে কি-না জানতে হবে। যদি থাকে তাহলে তো তারই নমুনা সংগ্রহ করার কথা। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply