একটি ‘গীতা’র দাম ৩৮ হাজার টাকা!


সনাতন ধর্মালম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ ‘ভগবত গীতা’। মানভেদে ভারতীয় বাজারে এর মূল্য দেড়শ থেকে আড়াইশ রুপি। কিন্তু সেই গ্রন্থই সরকারিভাবে ক্রয় করা হয়েছে প্রায় ৩৮ হাজার রুপি দিয়ে!

এরকম তুঘলকি কাণ্ড ঘটেছে ভারতের হরিয়ানা রাজ্যে। গত বছর হরিয়ানা রাজ্য সরকার আয়োজন করে ‘আন্তর্জাতিক গীতা মহোৎসব’। উৎসবে সম্মানিত অতিথিদের উপহার দেয়া হয় ১০টি ‘ভগবত গীতা’। বইগুলো কিনতে সরকার ব্যয় দেখিয়েছে ৩৭ লাখ ৯ হাজার ৫শ টাকা। অর্থাৎ প্রতিটি বইয়ের দাম পড়েছে ৩৭,৯৫০ টাকা। আবার এই বইগুলো কেনাও হয়েছে স্থানীয় এক স্টেশনারি দোকান থেকে। তাহলে একটি বইয়ের দাম এতো পড়লো কেন? উত্তর দিয়েছেন, ইন্ডিয়ান লোকদল এমপি দুস্মন্ত চৌটালা। টুইট করে তিনি বলেন, গীতার নামেও চুরি করছে সরকার।

হরিয়ানার বাসিন্দা রাহুল শেরাওয়াত তথ্য অধিকার আইনের আওতায় গীতা মহোৎসবের ব্যয় সম্পর্কে জানতে চেয়েছিলেন। আর এতেই বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর এই তথ্য। মহোৎসবের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ ছিল বলে জানা গেছে। যদিও ৪.৩২ কোটি টাকা খরচের হিসেব দিতে পেরেছে রাজ্য সরকার।

ওদিকে হরিয়ানা সরকার এক বিবৃতিতে বলেছে, অপ্রয়োজনীয় কোন ব্যয় তারা করেনি। তবে গীতার এমন আকাশছোয়া দামেরও কোন ব্যাখ্যা দেয়া হয়নি। গত বছর ২৫ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর গীতা মহোৎসব অনুষ্ঠিত হয়।

টিবিজেড/









Leave a reply