ধরিত্রী দিবসে গুগলের বিশেষ ডুডল প্রকাশ

|

ধরিত্রী দিবসে গুগলের বিশেষ ডুডল

আজ বিশ্ব ধরিত্রী দিবস। দিবসটি উপরক্ষ্যে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে। সোমবার প্রথম প্রহর থেকেই গুগলের হোমপেজে বিশ্ব ধরিত্রী দিবসের শুভেচ্ছা হিসেবে এ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা।

প্রতি বছর পরিবেশ রক্ষার জন্য ২২ এপ্রিল বিশ্ব ধরিত্রী দিবস পালন করা হয়। ধরিত্রী দিবস প্রথম ১০৭০ সালে উদযাপিত হয়েছিল এবং বর্তমানে ১৯৩ টিরও বেশি দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হয়। আজ ধরিত্রী দিবসের পঞ্চাশতম বার্ষিকী।

গুগল ডুডলে রয়েছে পৃথিবীর সবচেয়ে ছোট তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ জীব মৌমাছিদের উত্সর্গ করা হয়েছে। ডুডলটিতে একটি মৌমাছি এবং একটি ‘খেলার’ বিকল্প রয়েছে। আপনি যখন প্লেতে ক্লিক করেন, তখন ভিডিও শুরু হয় যা আমাদের মৌমাছিদের তাত্পর্য দেখায়, যারা পরাগায়নের মাধ্যমে বিশ্বের ফসলের দুই-তৃতীয়াংশ অবদান রাখে।

এমন একটি গেমও রয়েছে যেখানে ব্যবহারকারী মৌমাছিকে ফুলের পরাগায়িত করতে নির্দেশ দেয় এবং সেই পথে তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারে। ডুডলের শিল্পকর্মটির নেতৃত্বে ছিলেন ডুডলার গারবেন স্টেনস, অন্যদিকে ডুডলার জ্যাকব হাওক্রফট এবং স্টেফানি গু ইঞ্জিনিয়ারিংয়ের দিক থেকে দায়িত্বে ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply