ব্রিটেনে কাল থেকে শুরু করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ

|

বৃহস্পতিবার থেকে মানুষের ওপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করবে ব্রিটেন। ছবি: প্রতিকী

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনার টিকা নিয়ে কাজ করে চলেছে। বৃহস্পতিবার থেকে মানুষের ওপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হবে।

ব্রিটেন সরকার করোনা ভাইরাসের (Coronavirus) টিকার (vaccine) জন্য ২ কোটি পাউন্ড দেওয়ার কথা মঙ্গলবার ঘোষণা করেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনার টিকা নিয়ে কাজ করে চলেছে।

বৃহস্পতিবার থেকে মানুষের ওপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা হবে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক একথা জানিয়েছেন। তিনি বলেন, স্বাস্থ্য দফতর করোনার ওষুধ তৈরি করতে সব রকম প্রয়াস করে চলেছে।

পাশাপাশি তিনি জানান, এম্পেরিয়াল কলেজকে করোনা ভাইরাসের পরীক্ষামূলক চিকিৎসার জন্য ২.২৫ কোটি পাউন্ড দেওয়া হচ্ছে। করোনার টিকার গবেষণায় ব্রিটেন অগ্রণী ভূমিকা পালন করছে। অন্য দেশকে এই সংক্রান্ত গবেষণায় পিছনে ফেলে দিয়েছে তারা। আপ্রাণ চেষ্টা করে চলেছে তারা।

গত মঙ্গলবার ব্রিটেনে করোনাভাইরাসের প্রকোপে ৮২৩ জনের মৃত্যু হয়েছে ব্রিটেনে। সব মিলিয়ে সেখানে ১৭,৩৩৭ জনের মৃত্যু হয়েছে। করোনার এই দাপটের সময়ই ব্রিটেনের তরফে এই ঘোষণা করা হল।

সারা বিশ্বে ১ লক্ষ ৭৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। এর মধ্যে ৮০ শতাংশই ইউরোপ ও আমেরিকার বাসিন্দা।









Leave a reply